কবি নজরুল কলেজে ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা

কবি নজরুল সরকারি কলেজ
কবি নজরুল সরকারি কলেজ   © টিডিসি ফটো

রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের একাদশ শ্রেণীর চূড়ান্ত পরীক্ষার প্রশ্ন আগের রাতেই ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, পরীক্ষার আগের রাতেই (৩০ অক্টোবর) বৃহস্পতিবার ফেসবুক, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ গ্রুপে ইংরেজি বিষয়ের প্রশ্ন ছড়িয়ে পড়ে। আজ সোমবার সেই প্রশ্ন দিয়েই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগের রাতেই প্রশ্ন ফাঁস হওয়ায় কলেজ কতৃপক্ষর অদক্ষতাকে দায়ী করছেন শিক্ষার্থী, অবিভাবক ও ছাত্রনেতারা।

একাদশ শ্রেণীর শিক্ষার্থী নাহিদ জানান,ইংরেজি পরীক্ষাটা ১৮ তারিখে হওয়ার কথা ছিল।পরে পরীক্ষা পেছানো হয়।আমি গত রাতে দ্রুত ঘুমিয়ে গিয়েছিলাম। পরীক্ষার হলে এসে শুনি প্রশ্ন ফাঁস হয়েগেছে। ভালো প্রিপারেশন নিয়ে এসেছিলাম অথচ প্রশ্ন ফাঁস হয়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানায়,গত রাতেই কলেজের একটি মেসেঞ্জার গ্রুপে প্রশ্ন ফাঁস হয়ে যায়। সবাই মোটামুটি পেয়ে গেছে। আজ পরীক্ষা দিতে এসে দেখি ফাঁস হওয়া প্রশ্ন দিয়েই পরীক্ষা।

আরও পড়ুন: জাবি ছাত্রের বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণের অভিযোগ

কলতাবাজার এর স্থানীয় বাসিন্দা আকরাম মিয়া বলেন, আমার মেয়ের পরীক্ষা ছিল। ওকে নিয়েই এসেছিলাম। পরীক্ষার পর মেয়ে পরীক্ষার হল থেকে বের হয়ে বলল প্রশ্ন ফাঁস হয়েছে। এতো বড় কলেজে প্রশ্ন ফাঁস সত্যিই হতাশা জনক।

New Project - 2022-10-31T185341-109

এবিষয়ে কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম বলেন, প্রশ্ন ফাঁসের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে। চোরদের তো আর এভাবে ছাড় দেওয়া যায় না। তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।তবে পরীক্ষা বাতিলের বিষয়ে তিনি কিছু জানান নি। 

কলেজের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এ.বি.এস.এ সাদী মোহাম্মদ বলেন, আমরা পরীক্ষা শেষ হওয়ার সাড়ে তিন ঘণ্টা পর বিষয়টি জেনেছি। এর আগে জানলে অবশ্যই পরীক্ষা স্থগিত করা হতো। আগামীকাল পরীক্ষা কমিটি ও শিক্ষকদের সাথে বসে এ বিষয়ে কি করা যায় সেই সিদ্ধান্ত গ্রহণ করবো।


সর্বশেষ সংবাদ