প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানসূচিতে হতাশ জবি শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আগামী ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঘোষিত দিনব্যাপী অনুষ্ঠানমালা দেখে হতাশা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত বিশ্ববিদ্যালয় দিবসের আয়োজন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পরেই মূলত সামাজিকমাধ্যমে নিজেদের মতামত তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠান সূচিতে রয়েছে- উপাচার্যকে বিএনসিসি কর্তৃক গার্ড অব অনার প্রদান, জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন, বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন, প্রকাশনা উৎসবের উদ্বোধন শেষে আনন্দ র‍্যালি, বার্ষিক চারুকলা প্রদর্শনী উদ্বোধন, তাসের দেশ নাটক পরিবেশনা, শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তাদের নিয়ে মুজিব মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান। 

বছরে একদিন বিশ্ববিদ্যালয় দিবসের স্বল্প আয়োজন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মুখ খুলছেন শিক্ষার্থীরা। আয়োজন নিয়ে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী লিখেছেন, এতো যে সাশ্রয় করেন, আরেকটু সাশ্রয় করলেই পারেন, ভার্সিটি ডে অনলাইনে করেন।

আরও পড়ুন: জবি ছাত্রীরা ঢাবি ছাত্রীদের থেকে অপরিচ্ছন্ন: হল প্রভোস্ট

আরেক শিক্ষার্থী জবি সার্কাজম নামক একটি ফেসবুক গ্রুপে লিখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি হলে পর্যন্ত কনসার্ট হয়। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয় দিবসে কনসার্ট হয় না।

করোনার দীর্ঘ প্রকোপ কাটিয়ে শিক্ষার্থীরা চেয়েছিলেন এবারের বিশ্ববিদ্যালয় দিবসের আয়োজন অনেকটা জাকজমকপূর্ণ হবে। কিন্তু শিক্ষার্থীদের সে আশার প্রতিফল ঘটেনি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে। 

বিশ্ববিদ্যালয় দিবসের আয়োজন নিয়ে ট্রেজারার ড. কামালউদ্দীন আহমেদ বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন সবাই একটু জাকজমক চায়। তবে ব্যক্তিগতভাবে আমিও কনসার্ট পছন্দ করি। কিন্তু এটা পরিকল্পনা ও বড় বিনিয়োগের ব্যাপার, স্পন্সর না থাকলে আয়োজন করা কঠিন। অর্থনৈতিক সংকটের কারণে কেউ স্পন্সর করতেও আগ্রহী নয়।

তিনি আরও বলেন, তাছাড়া ক্যাম্পাসে জেমসকে আনলে ক্যাম্পাসে অনেক দর্শক আসবে, পুরো পুরান ঢাকা মেতে উঠবে। যা এই ছোট ক্যাম্পাসে বিশৃঙখলা ও ঝুকির বিষয়। এসকল কারণেই আমাদের বিশ্ববিদ্যালয়ের ব্যান্ড দিয়েই অনুষ্ঠান আয়োজন করতে হচ্ছে।


সর্বশেষ সংবাদ