দুর্নীতি ও অর্থ লোপাট

নর্থ সাউথের দুই ট্রাস্টিকে দুদকের তলব

নর্থ সাউথের দুই ট্রাস্টিকে দুদকের তলব
নর্থ সাউথের দুই ট্রাস্টিকে দুদকের তলব  © টিডিসি ফটো

দেশের অন্যতম শীর্ষ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির দুই সদস্যের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে জানতে তাদেরকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ রবিবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় দুদকের জনসংযোগ থেকে পাঠানো এক নোটিশে তাদেরকে যথাসময়ে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। অভিযুক্তরা হলেন- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বাের্ড অব ট্রাস্টিজের সদস্য এম এ কাসেম ও মোহাম্মদ শাহজাহান।

আরও পড়ুন: নর্থ সাউথের অনিয়ম তদন্তে কমিটি

নোটিশে বলা হয়েছে, সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে বর্ণিত অভিযােগ বিষয়ে তাদের বক্তব্য শ্রবণ ও গ্রহণ করা একান্ত প্রয়ােজন বিধায় উল্লিখিত অভিযােগ বিষয়ে বক্তব্য প্রদানের লক্ষ্যে আগামী ২ জানুয়ারি সকাল ১০টায় প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে উপস্থিত হতে হবে।

আরও পড়ুন: নর্থ সাউথের ২৮ বছরের আয়-ব্যয়ের হিসাব চায় মন্ত্রণালয়

অভিযুক্তদের হাজির হয়ে অনুসন্ধান টিমের নিকট বক্তব্য প্রদানের জন্য অনুরােধ করেছে দুদক। নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য প্রদানে ব্যর্থ হলে বর্ণিত অভিযােগ বিষয়ে তাদের কোনো বক্তব্য নেই মর্মে গণ্য করা হবে বলে দুদকের নোটিশে সতর্ক কর হয়েছে।

এর আগে, বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের বিরুদ্ধে দুদকে অভিযোগ জানিয়েছিল আইন ও মানবাধিকার ফাউন্ডেশন। অভিযোগের পর চলতি বছরের অক্টোবর থেকে তদন্ত শুরু করে দুর্নীতি দমন কমিশন।

আরও পড়ুন: নর্থ সাউথের অনিয়ম-দুর্নীতি তদন্ত শেষ করে দোষীদের গ্রেফতারের দাবি

তাদের বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে, বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সদস্য ‘আজিম উদ্দিন ও এম এ কাসেম সিন্ডিকেট’ দীর্ঘদিন যাবত প্রতিষ্ঠানটি লুটেপুটে খাচ্ছেন। মূলত এই সিন্ডিকেটের কারণে নর্থ সাউথে অনিয়ম পরিণত হয়েছে নিয়মে।

কম মূল্যের জমি বেশি দামে ক্রয়, ডেভেলপার কোম্পানির কাছ থেকে কমিশন নেওয়া, শিক্ষার্থীদের টিউশন ফি থেকে অবৈধভাবে ট্রাস্টি বোর্ডের সদস্যের জন্য বিলাসবহুল গাড়ি ক্রয়, লাখ টাকা করে সিটিং এলাউন্স গ্রহণ, অনলাইনে মিটিং করেও সমপরিমাণ অ্যালাউন্স গ্রহণ, নিয়ম ভেঙে বিশ্ববিদ্যালয় ফান্ডের ৪০৮ কোটি টাকা নিজেদের মালিকানাধীন ব্যাংকে এফডিআর, মঞ্জুরি কমিশনের নির্দেশনা অমান্য করে কয়েকগুণ শিক্ষার্থী ভর্তি ইত্যাদি।

তাছাড়া, বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে জঙ্গিবাদে মদদ দেওয়ারও সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ জমা পড়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালযয়ের বোর্ড অব ট্রাস্টির এই দুই সদস্যের বিরুদ্ধে।


সর্বশেষ সংবাদ