ফেনী ইউনিভার্সিটির উপাচার্য হলেন চবি অধ্যাপক ড. জামালউদ্দীন

অধ্যাপক ড. মো. জামালউদ্দীন আহমদ
অধ্যাপক ড. মো. জামালউদ্দীন আহমদ  © টিডিসি ফটো

ফেনী ইউনিভার্সিটির নতুন উপাচার্য হিসেবে যোগ দিয়েছেন অধ্যাপক ড. মো. জামালউদ্দীন আহমদ। মহামান্য রাষ্ট্রপতি ও ফেনী ইউনিভার্সিটির চ্যান্সেলর মো. আবদুল হামিদের অনুমোদনক্রমে তিনি ৪ বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।

দায়িত্বে যোগদান করে শুক্রবার তিনি বিশ্ববিদ্যালয়ের ৮ম অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিংয়ে সভাপতিত্ব করেন। এসময়ে তাকে স্বাগত জানান ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভাইস প্রেসিডেন্ট এ কে এম শাহিদ রেজা শিমুল, ট্রেজারার অধ্যাপক তায়বুল হক, ব্যাবসা প্রশাসন অনুষদের ডিন সহযোগী অধ্যাপক মো. আবুল কাশেম, রেজিস্ট্রার এএসএম আবুল খায়ের এবং আইন বিভাগের অ্যাডভাইজার প্রফেসর ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য ড. মো. আবু নোমান।

আরও পড়ুন: সোনার মানুষ গড়বার জন্য বিতর্ক খুব জরুরি মাধ্যম: শিক্ষামন্ত্রী

অধ্যাপক ড. মো. জামালউদ্দীন আহমদ ১৯৫৫ সালে ব্রাহ্মণবাড়ীয়ায় জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সালে রসায়নে স্নাতক এবং ১৯৭৭ সালে একই বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তিনি প্রভাষক হিসেবে তার শিক্ষকতাজীবন শুরু করেন। পরবর্তীতে সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক হিসেবে অধ্যাপনা করেন।

১৯৯০ সালে তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে বিশ্লেষনীয় ও পরিবেশ রসায়নের ওপর পিএচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও যুক্তরাজ্য থেকে চার্টার্ড কেমিস্ট হিসেবে এমফিল করেন। তাঁর ২৪০ টির অধিক গবেষণা ও প্রকাশনা রয়েছে।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনঅর্গানিক ক্যামিস্ট্রির শাখা প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া রসায়ন বিভাগের সভাপতি হিসেবেও দুই দফা দায়িত্ব পালন করেন এবং ২০২০ সালে সেখান থেকেই অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ