পিএসসির মাধ্যমে প্রাথমিকের সহকারী শিক্ষকদের পদোন্নতি

সহকারী শিক্ষক
সরকারী কর্ম কমিশন  © ফাইল ফটো

এখন থেকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেয়া হবে। সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা তৈরি করে সেটি পিএসসিতে পাঠানো হবে। এর পর সেটি যাচাই-বাছাই করে পদোন্নতির সুপারিশ করবে পিএসসি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে। এতদিন প্রাথমিকের সহকারী শিক্ষকদের পদোন্নতির সুপারিশ করত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে প্রধান শিক্ষকের পদটি দ্বিতীয় শ্রেণির হওয়ায় এর সুপারিশ করবে পিএসসি। কেননা নিয়ম অনুযায়ী প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরির সুপারিশ পিএসসি করে থাকে।

সূত্র আরও জানায়, চাকরি সন্তোষজনক, বিভাগীয় মামলা না থাকা এবং এসিআরে বিরূপ মন্তব্য না থাকলে পদোন্নতির জন্য যোগ্য বিবেচনা করা হবে। এর পর ডিপিই সম্মিলিত জ্যেষ্ঠতার তালিকা যাচাই-বাছাই করে সেটি পিএসসিতে পাঠাবে। পিএসসি সেই তালিকা অনুযায়ী প্রধান শিক্ষক পদে পদোন্নতির জন্য সুপারিশ করবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম বলেন, আমরা জ্যেষ্ঠতার তালিকা তৈরি করে পিএসসিতে পাঠাবো। সেই তালিকা পিএসসি পুনরায় যাচাই-বাছাই করে নিয়োগের সুপারিশ করবে। এর পর আমরা প্রজ্ঞাপন জারি করবো। এক্ষেত্রে কোনো লিখিত কিংবা মৌখিক পরীক্ষা নেয়া হবে না।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ