বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় তৃতীয় ভারতের গৌতম আদানি

গৌতম আদানি
গৌতম আদানি  © ফাইল ছবি

ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নল্টকে পেছনে ফেলে ১৩৭ দশমিক ৪ বিলিয়ন ডলারের সাথে সারাবিশ্বে ধনীদের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন ভারতের আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। 

প্রতিবেদনে বলা হয়, প্রথমবারের মতো একজন এশিয়ান ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের শীর্ষ তিনে উঠে এসেছেন। চীনের জ্যাক মা এবং ভারতের মুকেশ আম্বানিও কখনো এ স্থান স্পর্শ করতে পারেননি। 

এতে আরও বলা হয়, বিশ্বের ধনীদের তালিকায় গৌতম আদানির সামনে শুধু রয়েছেন টেসলার সিইও ইলন মাস্ক এবং অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ইলন মাস্ক এবং জেফ বেজোস দীর্ঘদিন ধরে প্রথম স্থানে রয়েছেন।

আরও পড়ুন:উসকানিমূলক ৬ ভিডিও সরিয়ে ফেলতে হাইকোর্টের নির্দেশ।

ইলন মাস্কের মোট সম্পদ ২৫১ বিলিয়ন ডলার। দ্বিতীয় স্থানে থাকা জেফ বেজোসের মোট সম্পদ ১৫৩ বিলিয়ন ডলার। ভারতের মুকেশ আম্বানি এই তালিকার শীর্ষ ১০ জনের বাইরে রয়েছেন। তার সম্পদ ৯১.৯ বিলিয়ন ডলার।

এনডিটিভির প্রতিবেদনে আরও বলা হয়, আদানি বিশ্বের ধনী মার্কিন বিলিয়নেয়ারদের পেছনে ফেলতে সক্ষম হয়েছেন কারণ তারা সম্প্রতি তারা জনহিতকর কাজে তাদের সম্পদ ব্যয় করাতে তাদের সম্পদ কমে গেছে।

গত জুলাই মাসে বিল গেটস বলেছিলেন যে তিনি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে ২০ বিলিয়ন ডলার দান করেছেন। অপরদিকে ওয়ারেন বাফেট ইতোমধ্যে দাতব্য সংস্থায় ৩৫ বিলিয়ন ডলারেরও বেশি দান করেছেন৷ জনহিতকর কাজে ব্যয় করা বিলিয়ন ডলার তাদের ব্লুমবার্গ সম্পদের র‌্যাঙ্কিংয়ে নিচের দিকে ঠেলে দেয়ায় উপরে উঠে এসেছেন আদানি।


সর্বশেষ সংবাদ