স্কুলে নিরাপত্তা বাড়াতে শিক্ষকদের অস্ত্র দিচ্ছে আমেরিকা

টেক্সাসের উভাল্ডের রব এলিমেন্টারি স্কুল
টেক্সাসের উভাল্ডের রব এলিমেন্টারি স্কুল  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রজুড়ে শিক্ষার্থীরা নতুন শিক্ষাবর্ষ শুরু করার জন্য শ্রেণিকক্ষে ফিরে আসছে। আবার ক্লাস শুরু হওয়ার সাথে সাথে অনেক স্কুল এলাকায় নিরাপত্তা জোরদার করা হচ্ছে। কিছু বিদ্যালয় স্কুল-শ্যুটারদের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে শিক্ষকদের অস্ত্র দিচ্ছে। শিক্ষকদের আগ্নেয়াস্ত্র বহন জীবন বাঁচাবে নাকি ভালোর চেয়ে ক্ষতি বেশি হবে সেটাই এখন দেখার বিষয়। ভয়েজ অব আমেরিকা এ–সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে গতকাল সোমবার।

প্রতিবেদনে বলা হয়, গত মে মাসে টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৮ বছর বয়সী এক বন্দুকধারীর গুলিতে ১৯ শিশুসহ ২১ জনকে হত্যার পর থেকে আমেরিকার পাঁচ কোটিরও বেশি পাবলিক স্কুলের শিক্ষার্থী ও কর্মীদের সুরক্ষার দাবি জোরালো হতে শুরু করে। ওই বর্বরোচিত ঘটনার কয়েক মাস পরও হামলার সেই স্মৃতি এখনো কিছু শিক্ষার্থীকে তাড়া করে বেড়ায়। এ ঘটনার পর সাময়িক সমাধান হিসেবে কিছু স্কুল বন্দুকধারীর বিরুদ্ধে প্রতিরক্ষাব্যবস্থা হিসেবে শিক্ষকদের অস্ত্র দিচ্ছে।

ভার্জিনিয়ার মনসাসের এক হাইস্কুলশিক্ষার্থী টনি উইলিয়ামস বলে, ‘আমি স্কুলে যেতে চাই, এটা নিশ্চিত হয়ে যে সেখানে আমি এবং আমার সহপাঠীরা নিরাপদ।’

আরও পড়ুন: ছাত্রলীগের ব্যানারে নয়, ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ করেছি: হামলাকারীরা

উইলিয়ামস শিক্ষকদের অস্ত্র দেওয়ার বিষয়ে একমত নয়। তবে কঠোর ব্যবস্থা নেওয়ার পক্ষে। উইলিয়ামস ভয়েস অব আমেরিকাকে বলে, ‘আমাদের স্কুলগুলোতে আরও সশস্ত্র নিরাপত্তা কর্মকর্তা দরকার, আরও মেটাল ডিটেক্টর প্রয়োজন। আর প্রবেশদ্বারে তালাওয়ালা দরজার ব্যবস্থা থাকা উচিত।’ 

জর্জিয়ার নবম শ্রেণির ছাত্রী রেবেকা ম্যাকেঞ্জি অবশ্য বলে, ক্লাসরুমে সশস্ত্র শিক্ষক থাকলে সে আরও নিরাপদ বোধ করবে।

টেক্সাসের স্কুলে গুলির ঘটনার পর প্রেসিডেন্ট জো বাইডেন তিন দশকের মধ্যে প্রথম ফেডারেল বন্দুক নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কিত একটি আইনে স্বাক্ষর করেন। তবে, বেশিরভাগ প্রাপ্তবয়স্ক আমেরিকান চায় না শিক্ষকরা স্কুলে বন্দুক বহন করুক। পিডিকে ইন্টারন্যাশনাল পরিচালিত একটি জনমত জরিপ দেখা গেছে, নাগরিকদের ৪৫ শতাংশই নিরাপত্তা কৌশল হিসাবে শিক্ষকদের অস্ত্র দেয়ার পক্ষে মত দিয়েছে।

সূত্র- ভয়েজ অব আমেরিকা, ওয়াশিংটন পোস্ট 


সর্বশেষ সংবাদ