গুগল ডুডলে বাংলাদেশের পতাকা

বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গুগলের ডুডল
বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গুগলের ডুডল  © টিডিসি ফটো

আজ ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালি জাতির জীবনে অনন্যসাধারণ একটি দিন। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধিকারের দাবিতে জেগে ওঠা নিরীহ বাঙালির ওপর চালিয়েছিল নির্মম হত্যাযজ্ঞ। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেপ্তারের আগমুহূর্তে ২৬ মার্চের প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

বিশ্বের ইতিহাসে এই দিনটির তাৎপর্য বিশ্বের মানুষের অজানা নয়। তথ্যপ্রযুক্তির এ যুগে তা আরো বেশি জানা সুযোগ করে দিয়েছে। এই দিনটির শুরুতেই বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল বদলে দিয়েছে তাদের ডুডল। গুগল ডট কম ব্রাউজারে খুলতেই চোখে সামনে ভেসে উঠছে লাল-সবুজের পতাকা।  ছবিটে একনাগাড়ে বাতাসে দোল খাওয়ার মতো দুলছে সেই পতাকা।

আরো পড়ুন: জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

তাদের মূল লোগোর ফন্টও কিছুটা বদলে ছোট করে দেওয়া হয়েছে। এর ওপর মাউস রাখলেই ইংরেজিতে লেখা ভেসে উঠছে, ‘বাংলাদেশের স্বাধীনতা দিবস-২০২২’।

একাত্তরের ঘটনা এখন সারা বিশ্বের মানুষ। বাঙালির আত্মত্যাগ ও সাহসিকতার কথা স্মরণ করেন সবািই। এমন এক বীরত্বগাথার কথা এভাবে বিশ্ববাসীকে মনে করিয়ে দিচ্ছে গুগল। বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ দিবসগুলোয় ডুডলে এভাবে পরিবর্তন আনে গুগল।