ইউক্রেনে নিহত হাদিসুর পড়েছেন চট্টগ্রাম মেরিনে, বলেছিলেন—ভালো আছি

ইউক্রেনের অলভিয়া সমুদ্রবন্দরে বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত মো. হাদিসুর রহমান
ইউক্রেনের অলভিয়া সমুদ্রবন্দরে বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত মো. হাদিসুর রহমান  © সংগৃহীত

ইউক্রেনের অলভিয়া সমুদ্রবন্দরে আটকে পড়া বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলায় নিহত হয়েছেন জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান। স্থানীয় সময় বুধবার (২ মার্চ) ভোর ৫টার দিকে এ হামলা হয়।

হাদিসুর রহমান সর্বশেষ বাড়িতে এসেছিলেন প্রায় ছয় মাস আগে। গত সোমবারও বাড়িতে কথা বলে তিনি জানিয়েছিলেন, ‘ভালো আছি’। কিন্তু যুদ্ধবিধ্বস্ত দেশে আর ভালো থাকা হলো না হাদিসুর রহমানের। থেমে গেল সব কর্মচাঞ্চল্য।

বুধবার ইউক্রেনের বন্দরে আটকে থাকা এমভি বাংলার সমৃদ্ধি হামলার শিকার হলে ধরে নিহত হন তিনি। তাঁর বাড়ি বরগুনার বেতাগীতে। জাহাজে থাকা একজন নাবিক জানান, ‘বিমান হামলা হয়েছে জাহাজে।’

হাদিসুর রহমান বেতাগীর হোসনাবাদ গ্রামের আবদুর রাজ্জাক মাস্টারের ছেলে। তাঁর চাচা উপজেলা পরিষদের চেয়ারম্যান মাকসুদুর রহমান।
তিনি বলেন, ‘চট্টগ্রাম মেরিন একাডেমি থেকে পাস করে হাদিসুর ২০১৮ সাল থেকে জাহাজটিতে ছিল। ইউক্রেনে আটকে পড়ার পর যোগাযোগ ছিল নিয়মিত। সোমবারও বাড়িতে কথা বলে, জানায় সবাই ভালো আছে।’

পড়ুন: ভারতের পতাকা দেখিয়ে ইউক্রেন সীমান্ত পার হলেন পাকিস্তান-তুরস্কের শিক্ষার্থীরা

পারিবারিক সূত্রে জানা যায়, গোলাটি যখন আঘাত হানে, সে সময় হাদিসুর জাহাজের বাইরে মোবাইল ফোনে কথা বলছিলেন। হঠাৎ গোলা এসে পড়লে দগ্ধ হয়ে মারা যান তিনি।

জাহাজে থাকা নাবিক সালমান সামি বলেন, ‘রকেট হামলায় জাহাজে আগুন ধরে যায়। এ সময় সবার চেষ্টায় আগুন নেভানো গেছে। হামলায় হাসিদুর রহমান নিহত হয়েছেন, বাকিরা সুস্থ আছেন।’

বাংলাদেশের পতাকাবাহী ও রাষ্ট্রায়ত্ত বিএসসির জাহাজ বাংলার সমৃদ্ধি রাশিয়ার অভিযান শুরুর আগে ইউক্রেইনে গিয়েছিল। ওই জাহাজে ২৯ বাংলাদেশি নাবিক ছিলেন। যুদ্ধ শুরু হলে জাহাজটি ওই বন্দরে আটকা পড়ে।

বিএসসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমডোর সুমন মাহমুদ সাব্বির বলেন, জাহাজে একটি শেল আঘাত করেছে। সেখানে কর্মরত থাকা অবস্থায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা গেছেন। তবে জাহাজের বাকি ২৮ জন অক্ষত আছেন।


সর্বশেষ সংবাদ