ওমরাহ পালনে সৌদি যেতে লাগবে করোনা নেগেটিভ সনদ

ওমরাহ পালন
ওমরাহ পালন   © সংগৃহীত

চলমান করোনা মহামারির মধ্যে পবিত্র ওমরাহ পালনের উদ্দেশে যাঁরা সৌদি আরবে যেতে অবশ্যই করোনার নেগেটিভ সনদ থাকতে হবে। আর তার পরীক্ষা করাতে হবে রওয়ানা দেওয়ার আগের ৪৮ ঘণ্টার মধ্যে। সোমবার (৭ ফেব্রুয়ারি) সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নির্দেশনা দিয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, নতুন নিয়মে ভ্রমণকারীদের পূর্ণডোজ টিকা নেওয়া থাকলেও করোনা নেগেটিভ সনদ দেখানো বাধ্যতামূলক। এ নিয়ম আগামী বুধবার (৯ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হবে।

এর আগে ২০২২ সালের শুরুতে পবিত্র ওমরাহ পালনের জন্য নতুন নির্দেশনা দিয়েছিল সৌদি আরব। ওই নির্দেশনা অনুযায়ী, প্রথমবার পবিত্র ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করার অনুমতি দেওয়া হয়, যা সব বয়সী মানুষের জন্য প্রযোজ্য ছিল। বলা হয়, প্রথমবার ওমরাহ পালন শেষে দ্বিতীয়বার ওমরাহ পালনে ইচ্ছুক ব্যক্তিদের ইটামারনা বা তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে আবারও আবেদন করতে হবে।

আরও পড়ুন: ‘আমি হিজাব পরলে তাদের সমস্যা কোথায়?’

সৌদি গ্যাজেটের খবর অনুসারে, করোনাভাইরাস মহামারি হানা দেওয়ার আগে ওমরাহ পালনের উদ্দেশ্যে যাওয়া বিদেশিরা সৌদিতে ৩০ দিন পর্যন্ত থাকতে পারতেন। ২০২১ সালের ১ নভেম্বর বিদেশিদের ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর থেকে সৌদিতে সর্বোচ্চ ১০ দিন থাকার অনুমতি দেওয়া হচ্ছিল। এখন সেই সময়সীমা আবারও ৩০ দিন করা হয়েছে।

এছাড়া, সৌদির ভ্রমণ নিষেধাজ্ঞায় না পড়া দেশগুলো থেকে যাওয়া ভ্রমণকারীদের অনুমোদিত টিকার পূর্ণডোজ নেওয়া থাকলে তারা সরাসরি মক্কায় গিয়ে ওমরাহ করতে পারবেন। তাদের কোনো প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের দরকার পড়বে না।

শিথিল হওয়া নিয়মে ১৮ বছর বয়সোর্ধ্ব সব বিদেশিরা সৌদিতে ওমরাহ পালনের অনুমতি পাচ্ছেন। স্থানীয়দের জন্য এই বয়সসীমা ১২ বছর ধরা হয়েছে।


সর্বশেষ সংবাদ