হারামাইনে নতুন চার ইমাম-খতিব নিয়োগ

নতুন ইমামদের ছবি
নতুন ইমামদের ছবি  © সংগৃহীত

মক্কার মসজিদে হারাম এবং মদিনার মসজিদে নববিতে নতুন ইমাম-খতিব নিয়োগ দেওয়া হয়েছে। সম্প্রতি সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে মক্কা ও মদিনার এ দুই মসজিদের প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান সুদাইস এ নিয়োগের ঘোষণা দেন।

মসজিদে হারামের নতুন ইমাম হয়েছেন শায়খ ডক্টর বদর আত-তুর্কি এবং শায়খ ডক্টর ওয়ালিদ আশ শামসান। গত রমজানে এই দুই আলেম স্বাগত ইমাম হিসেবে মসজিদে হারামে দায়িত্ব পালন করেছেন। মসজিদে নববির নতুন ইমাম হয়েছেন শায়খ ডক্টর মুহাম্মদ আলবুরহাজি এবং শায়খ ডক্টর আবদুল্লাহ আলকারাফি। তারাও গত রমজানে স্বাগত ইমাম হিসেবে মসজিদে নববিতে দায়িত্ব পালন করেছেন।  

পবিত্র এই দুই মসজিদের ইমাম ও খতিবরা হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের শিডিউল অনুযায়ী জুমা ও পাঁচ ওয়াক্ত নামাজে ইমামতি করেন। মসজিদে হারামের বর্তমান ইমাম ও খতিবরা হলেন শায়খ সালেহ বিন হুমাইদ, শায়খ আবদুর রহমান সুদাইস, শায়খ উসামা খাইয়াত, শায়খ মাহের মুআইকিলি, শায়খ ফয়সাল গাজ্জাবি, শায়খ বান্দার বালিলা, শায়খ আবদুল্লাহ জুহানি ও শায়খ ইয়াসির দাওসারি।

মসজিদে নববির ইমাম ও খতিবরা হলেন শায়খ আলি হুজাইফি, শায়খ হুসাইন আলে শায়খ, শায়খ আব্দুল বারি ছুবাইতি, শায়খ আব্দুল মুহসিন কাসিম, শায়খ আব্দুল্লাহ বুআইজান, শায়খ সালাহ আলবুদাইর, শায়খ আহমাদ বিন তালেব হামিদ, শায়খ আহমাদ বিন আলি হুজাইফি ও শায়খ খালেদ মুহান্না।

এই নিয়োগকার্যের পর সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে শায়খ ডক্টর ওয়ালিদ আশ শামসান এবং তার বাবার একটি টুইট নিয়ে। তার পিতা তার জন্য দোয়া করেছিলেন, তার ছেলে যেন মসজিদে নববির ইমাম হন, আল্লাহতায়ালা তাকে কবুল করেন মসজিদে হারামের ইমাম হিসেবে।

শায়খ ওয়ালিদ আশ শামসান ১৯৭৪ সালে সৌদি আরবের রিয়াদ অঞ্চলের উনাইযার আল কাসিমে জন্মগ্রহণ করেন। পুরো নাম আল ওয়ালিদ বিন খালেদ বিন ইব্রাহিম আশ শামসান। এই অঞ্চল শত শত বছর ধরে বিখ্যাত বিখ্যাত ধর্মীয় ব্যক্তিত্ব উপহার দিয়ে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় ছেলে ওয়ালিদের ৪০ বছর বয়সে (২০১৩ সালে) বাবা খালেদ বিন ইব্রাহিম আল শামসান সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেন, ‘সন্তান যেন মসজিদে নববির ইমাম হতে পারে, এ জন্য তিনি আল্লাহতায়ালার কাছে দোয়াও করেন।’ সন্তানের জন্য পিতার এই আকাঙ্ক্ষামূলক দোয়া আল্লাহতায়ালা কবুল করেন আরও উত্তমভাবে। তাই তো সন্তান নিয়োগ পেয়েছেন পবিত্র কাবার ইমাম হিসেবে।


সর্বশেষ সংবাদ