পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার মার্কিংয়ে যুক্ত হচ্ছে ‘পার্সেন্টাইল’

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের মার্কিং পদ্ধতিতে পরিবর্তন আসছে
পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের মার্কিং পদ্ধতিতে পরিবর্তন আসছে  © হিন্দুস্তান টাইমস

ভারতের পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের মার্কিং পদ্ধতিতে আসছে বড় পরিবর্তন। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ২০২৬ সাল থেকে মার্কিং পদ্ধতিতে যুক্ত হবে পার্সেন্টাইল। এর ফলে পরীক্ষার্থীরা নিজেদের অবস্থানের বিষয়ে আরও বেশি অবগত হতে পারবেন।

চিরঞ্জীব ভট্টাচার্য বৃহস্পতিবার জানান, ২০২৬ সালের উচ্চ মাধ্যমিক থেকে পরীক্ষার্থীদের মোট নম্বরের সঙ্গে দেওয়া হবে পার্সেন্টাইল। শুধু মোট নম্বরের ওপর পার্সেন্টাইলই নয়, বিষয় ভিত্তিক নম্বরের পাশাপাশি সে বিষয়ের ক্ষেত্রেও পার্সেন্টাইল দেওয়া হবে। এ আবহে নির্দিষ্ট কোন বিষয়ে সংশ্লিষ্ট পরীক্ষার্থী পরীক্ষার্থীদের মধ্যে কোথায় অবস্থান করছেন, সেটাও বোঝা যাবে। 

এ বছর থেকেই একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে। এরই মাঝে পার্সেন্টাইল পদ্ধতি চালু হলে তারা বুঝতে পারবেন, গোটা রাজ্যের শিক্ষার্থীদের মধ্যে তারা কোথায় আছেন। এরপর কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে এ পার্সেন্টাইল ব্যবস্থা বেশ সাহায্য করবে বলে মনে করছে সংসদ।

কী এই পার্সেন্টাইল? কোনও পরীক্ষার্থী যদি ৫০০ নম্বরে ৪৯০ পেয়ে থাকেন এবং সারা রাজ্যে প্রথম স্থান অর্জন করেন, তাহলে তার পর্সেন্টাইল হবে ১০০ শতাংশ। বাকি ১০০ শতাংশ পরীক্ষার্থী তাঁর পিছনে আছেন ক্রমতালিকায়। এরকমভাবে কারও যদি পার্সেন্টাইল ৯৮ শতাংশ হয়, তার অর্থ ৯৮ শতাংশ পরীক্ষার্থী ক্রমতালিকায় পেছনে আছেন।

আরো পড়ুন: চারমাসে যুক্তরাষ্ট্রে প্রাণ হারালেন ১০ ভারতীয় শিক্ষার্থী

বিষয়ভিত্তিক পার্সেন্টাইলেও বিষয়টি একই হবে। কারও যদি কোনও বিষয়ে পার্সেন্টাইল ১০০ থাকে, তার মানে রাজ্যে আর কোনও পরীক্ষার্থী তার থেকে বেশি নম্বর পাননি সে নির্দিষ্ট বিষয়ে। কয়েকদিন আগেই সংসদ জানিয়েছিল, সেমিস্টার ব্যবস্থায় প্রত্যেক শিক্ষার্থীকে প্রতিটি সেমিস্টারেই পাস করতে হবে।

এ বছর থেকে যে শিক্ষার্থীরা সেমিস্টার ব্যবস্থায় পড়াশোনা শুরু করবেন, তারাই ২০২৬ সালে উচ্চ মাধ্যমিক পাস করা প্রথম ব্যাচ হবে। তাঁদের মার্কশিটে মার্কসের সঙ্গে থাকবে পার্সেন্টাইল। প্রতিটি সেমিস্টারেই তাদের ন্যূনতম নম্বর পেতে হবে। তবেই তাঁরা পরবর্তী সেমিস্টারে যেতে পারবেন। এ প্রক্রিয়া চালু করলেও মূল্যায়নের মান যাতে না পড়ে যায়, তা নিশ্চিত করার ওপরে জোর দিচ্ছে সংসদ। খবর: হিন্দুস্তান টাইমস।

 

সর্বশেষ সংবাদ