রাশিয়ায় হামলার পর এবার ফ্রান্সে সর্বোচ্চ সন্ত্রাসী সতর্কতা

কয়েকদিন আগে রাশিয়ার রাজধানী মস্কোয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। সবশেষ তথ্য অনুযায়ি এতে কমপক্ষে ১৩৩ জন নিহত হয়েছেন। এ হামলার সপ্তাহ দুয়েক আগেই মস্কোয় জঙ্গিদের হামলার পরিকল্পনা সম্পর্কে সতর্কবার্তা দিয়েছিল সেখানকার যুক্তরাষ্ট্রের দূতাবাস।

ভয়াবহ সেই হামলার পর মস্কো হামলার পরিপ্রেক্ষিতে ফ্রান্স সরকার সর্বোচ্চ স্তরে সন্ত্রাসী সতর্কতা জারি করেছে। সোমবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এতে বলা হয়েছে, মস্কোতে হামলার ঘটনার পর ফরাসি সরকার তার সর্বোচ্চ স্তরে সন্ত্রাসী সতর্কতা জারি করছে বলে প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল জানিয়েছেন। রোববার প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে সিনিয়র নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মকর্তাদের বৈঠকের পর তিনি একথা জানান।

মূলত প্যারিসে অলিম্পিক গেমস আয়োজনের কয়েক মাস আগে এই সিদ্ধান্ত নেওয়া হলো। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে আটাল বলেছেন, ‘ইসলামিক স্টেটের (মস্কো) হামলার দায় স্বীকার করা এবং আমাদের দেশের ওপর এই ধরনের হুমকির আলোকে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

রয়টার্স বলছে, ফ্রান্সের সন্ত্রাস সতর্কতা ব্যবস্থার তিনটি স্তর রয়েছে এবং সর্বোচ্চ স্তরটি ফ্রান্সে বা বিদেশে আক্রমণের প্রেক্ষিতে বা যখন কোনও হুমকি আসন্ন বলে মনে করা হয় তখন সক্রিয় করা হয়।

সর্বোচ্চ স্তরের সন্ত্রাসী সতর্কতা জারি করা হলে তার অধীনে ট্রেন স্টেশন, বিমানবন্দর এবং ধর্মীয় নানা স্থানের মতো জনসমাগমের স্থানগুলোতে সশস্ত্র বাহিনীর টহল দেওয়ার পাশাপাশি ব্যতিক্রমী নানা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের সুযোগ থাকে।


সর্বশেষ সংবাদ