পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন
ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন  © সংগৃহীত

পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন। দায়িত্ব নেওয়ার দুই বছরের কম সময় আগে পদ ছাড়লেন তিনি। চলতি বছর ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন—নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে সোমবার (৮ জানয়ারি) দেখা করার পর প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন পদত্যাগপত্র জমা দেন।

মঙ্গলবার (৯ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে জানায়, চলতি বছরের মাঝামাঝি ইউরোপীয় এ দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করতে পারেন ম্যাক্রোঁ। যার জন্যই বোর্ন পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বোর্নের প্রশংসা করে বলেছেন, ‘ক্ষমতায় থাকাকালীন বোর্ন তার সাহসিকতা, প্রতিশ্রুতি এবং দৃঢ়তা বজায় রেখে কাজ করেছেন।’

আরও পড়ুন: নতুন সরকারকে যে বার্তা দিলেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

এলিজাবেথ বোর্নকে ২০২২ সালের মে মাসে ফরাসি প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করা হয়। এলিজাবেথ বোর্ন ছিলেন ফরাসি ইতিহাসে দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী। এলিজাবেথের পর ফ্রান্সের  প্রধানমন্ত্রী পদে জন্য এগিয়ে আছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আট্টাল এবং ৩৭ বছর বয়সী প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু।


সর্বশেষ সংবাদ