হামাস-ইসরায়েলের যুদ্ধবিরতি আরও ২ দিন বাড়ল

  © সংগৃহীত

হামাস-ইসরায়েলের যুদ্ধবিরতি আরও দুই দিনের জন্য বাড়ানো হয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে যুদ্ধবিরতি বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছে কাতার। খবর আলজাজিরার।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গাজা উপত্যকায় আরও দুই দিনের জন্য যুদ্ধবিরতি বাড়ানো হয়েছে। একই শর্ত অনুসারে অস্থায়ী মানবিক এ যুদ্ধবিরতি বাড়ানো হয়েছে। 

এদিকে হামাস-ইসরায়েলের চার দিনের যুদ্ধবিরতির শেষ দিন ছিল আজ। স্থানীয় সময় মঙ্গলবার ভোরে শেষ হওয়ার কথা ছিল যুদ্ধবিরতির মেয়াদ। নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই নতুন করে যুদ্ধবিরতির সময় আরও ২ দিন বাড়ানো হলো। ইসরায়েল এবং হামাসের সাথে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছে কাতার এবং মিসর।

এর আগে, শর্ত মেনে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে তার প্রশাসনের কোনো আপত্তি নেই বলে রোববার জানায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছিলেন। এক দিন মেয়াদ বাড়াতে ১০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিতে হবে বলে শর্ত দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

ইসরাইল ও হামাসের মধ্যে শুক্রবার থেকে চার দিনের যুদ্ধবিরতি শুরু হয়েছে। এখন পর্যন্ত তিন ধাপে ১৭৫ বন্দী বিনিময় হয়েছে। মুক্তি পাওয়া বন্দীদের মধ্যে ৩৯ জন ইসরায়েলি বন্দী ১৩ জনের তিনটি গ্রুপে মুক্তি পেয়েছে। এছাড়া ৩৯ জনের তিনটি গ্রুপে ১১৭ ফিলিস্তিনি, ১৭ থাই, একজন ফিলিপিনো এবং একজন ইসরাইলি-রাশিয়ান মুক্তি পেয়েছে।

হামাস একটি যুদ্ধবিরতি চুক্তির অধীনে ইসরাইলি কারাগারে মোট ১৫০ ফিলিস্তিনি নারী ও শিশুর বিনিময়ে ৫০ জন নারী ও শিশুকে মুক্তি দিতে সম্মত হয়েছে।


সর্বশেষ সংবাদ