ফিলিস্তিনপন্থী আন্দোলনকারীদের সমালোচনা করে বরখাস্ত যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান
যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান  © সংগৃহীত

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সময় আজ সোমবার সকালে তাঁকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করা হয়।

শুরু থেকেই ফিলিস্তিনপন্থী আন্দোলনকারীদের সমালোচনা করে আসছেন ব্রেভারম্যান। সম্প্রতি তিনি একটি নিবন্ধ লিখেছেন যাতে তিনি অভিযোগ করেছেন, ফিলিস্তিনপন্থী আন্দোলনকারীদের প্রতি মেট্রোপলিটন পুলিশ পক্ষপাতমূলক আচরণ করছে। এ নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। অবশেষে সুনাক সরকারের গুরুত্বপূর্ণ পদ হারাতে হলো তাঁকে।

এর আগেও মুসলিম ও অভিবাসীদের নিয়ে একাধিক সময় বিতর্কিত মন্তব্য করায় সমালোচিত হয়েছিলেন ব্রেভারম্যান। একজন কট্টর অভিবাসীবিরোধী হিসেবে তিনি পরিচিতি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক স্বরাষ্ট্রমন্ত্রীর থেকে ব্রেভারম্যানকে বরখাস্ত করলেও তাঁর স্থলাভিষিক্ত কে হচ্ছেন, তা জানাননি।

আজ সকালে পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে যেতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, তিনি সুনাক সরকারে ব্রেভারম্যানের স্থলাভিষিক্ত হতে পারেন।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গাজায় যুদ্ধবিরতির দাবিতে ১১ নভেম্বর শনিবার লন্ডনের রাস্তায় নামেন প্রায় ৩ লাখ ফিলিস্তিনপন্থী। পুলিশ বলছে, তারা কেন্দ্রীয় লন্ডনের হাইড পার্ক থেকে এই বিক্ষোভ শুরু করেন। এই আন্দোলনের বিপক্ষে সেখানেই বিক্ষোভ করেন একদল। তারা বিশৃঙ্খলা করায় ৯২ জনকে আটক করা হয়েছে।


সর্বশেষ সংবাদ