এক দশক পর পুনঃকূটনৈতিক সম্পর্কে মিসর-তুরস্ক

মিসর-তুরস্ক
মিসর-তুরস্ক  © ফাইল ছবি

দীর্ঘ এক দশক পর আবারও কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করেছে মিসর ও তুরস্ক। এরই অংশ হিসেবে তারা নিজ নিজ দেশে রাষ্ট্রদূত নিয়োগ করেছে। মঙ্গলবার (৪ জুলাই) সম্পর্ক স্থাপনের বিষয়টি জানিয়ে দেশ দুটির পররাষ্ট্র মন্ত্রণালয় একটি ঘোষণা প্রচার করে।

এর আগে বিগত ২০১৩ সালে তুরস্কের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে মিসর। ওই সময় দেশটি দাবি করে, তাদের ক্ষতি করছে এমন সংগঠনকে মদদ দিচ্ছে তুরস্ক। রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘটনায় দুই দেশের সম্পর্কে ফাটল দেখা দেয়। সেই ফাটল জোড়া লাগাতে ২০২১ সাল থেকে আবারও চেষ্টা শুরু করে তারা। তারই ফলশ্রুতিতে এ বছর আবারও সম্পর্ক পুনঃস্থাপন করতে সম্মত আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ এ দুই দেশ।

২০২২ সালে ফুটবল বিশ্বকাপে অংশ নিতে কাতারের রাজধানী দোহায় যান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি। ওই সময় তারা দু’জন হাত মেলান। তাদের এ করমর্দন দুই দেশের কূটনৈতিক সম্পর্ক জোড়া লাগানোর বিষয়টি আরও ত্বরান্বিত করে।

এরপর গত মে মাসে তারা দুজন আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত নিয়োগে সম্মত হন। নতুন সম্পর্ককে সামনে এগিয়ে নিতে তুরস্কে মিসরের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করবেন আমর এলহামামি এবং মিসরে তার্কিশ দূতের দায়িত্ব পালন করবেন মুতলু সেন।


সর্বশেষ সংবাদ