ভোটাভুটির পর যুক্তরাষ্ট্রের মন্টানায় নিষিদ্ধ টিকটক

ভোটাভুটির পর যুক্তরাষ্ট্রের মন্টানায় নিষিদ্ধ টিকটক
ভোটাভুটির পর যুক্তরাষ্ট্রের মন্টানায় নিষিদ্ধ টিকটক  © ফাইল ছবি

প্রথম মার্কিন অঙ্গরাজ্য হিসেবে ব্যবহারকারীর ব্যক্তিগত ডিভাইস থেকে চীনা মালিকানাধীন সামাজিক প্ল্যাটফর্ম টিকটক নিষিদ্ধ করতে যাচ্ছে মন্টানা। বুধবার (১৭ মে) এই নিষেধাজ্ঞাকে আইনে রূপান্তরের উদ্দেশ্যে বিলে স্বাক্ষর করেন অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ জিয়ানফর্তে; যা কার্যকর হবে ২০২৪ সালের প্রথম দিন থেকে।

চীনা সরকারের কাছে ডেটা সরবরাহের শঙ্কায় গোটা বিশ্বের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার তদন্তের মুখে পড়েছে টিকটক। ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি বলছে, এই নিষেধাজ্ঞা মন্টানার জনগণের প্রথম সংশোধনীর অধিকারকে লঙ্ঘন করে। এক বিবৃতিতে টিকটক বলেছে, সামাজিক প্ল্যাটফর্মটি ব্যবহার করেন মন্টানার কয়েক লাখ নাগরিক।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দল থেকে নির্বাচিত গভর্নর জিয়ানফোর্তে আইন প্রণেতাদের বলেন, চীনা কমিউনিস্ট পার্টির নজরদারির হাত থেকে মন্টানার নাগরিকদের রক্ষা কল্পে এর চেয়েও বিস্তৃত নিষেধাজ্ঞা আমাদের যৌথ অগ্রাধিকারে সহায়ক হবে।

আমরা মন্টানার নাগরিকদের নিশ্চিত করতে চাই, নিজেদের প্রকাশ করতে, জীবিকা নির্বাহে ও বিভিন্ন কমিউনিটি খোঁজার উদ্দেশ্যে তারা টিকটক ব্যবহার চালিয়ে যেতে পারেন। এর মধ্যে আমরা মন্টানা ও এর বাইরের ব্যবহারকারীদের অধিকার রক্ষায় আমরা কাজ করে যাচ্ছি—জানায় টিকটক। 

গত মাসেই এ নিয়ে ভোটাভুটি হয় অঙ্গরাজ্যটিতে। এতে ভোট দেওয়া ৫৪ জনের মধ্যে ৪৩ জনই নিষেধাজ্ঞার পক্ষে ভোট দেন। নতুন আইনের অধীনে অ্যাপ স্টোরে টিকটক রাখা বেআইনি হিসেবে বিবেচিত হবে। তবে, এরইমধ্যে যারা অ্যাপটি ব্যবহার করছেন, তারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না। গেল ডিসেম্বরে বিভিন্ন সরকারী ডিভাইসে অ্যাপটি নিষিদ্ধ করেছিল ১০ লাখের কিছু বেশি জনসংখ্যার এই মার্কিন অঙ্গরাজ্য।

তবে, ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, মন্টানার নতুন এ আইনকে আদালতে চ্যালেঞ্জ জানাতে পারে টিকটক। একই সাথে চীনা সরকারের মাধ্যমে নিয়ন্ত্রিত হওয়ার বিষয়টি ক্রমাগত অস্বীকার করে আসছে টিকটকের মালিক কোম্পানি বাইটড্যান্স।

টিকটক বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের ১৫ কোটি ব্যবহারকারী রয়েছে। সাম্প্রতিক বছরগুলোয় অ্যাপের ব্যবহারকারী সংখ্যা বেড়ে গেলেও বিভিন্ন তরুণ ও ২০-এর ঘরে থাকা ব্যবহারকারীর কাছে অ্যাপটির জনপ্রিয়তা এখনও শীর্ষে। তবে, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক মহলে এমন শঙ্কা আছে যে টিকটক দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।

নতুন আইনের ফলে মন্টানায় অ্যাপটি ব্যবহারে প্রস্তাবিত জরিমানা কেবল বিভিন্ন কোম্পানির বেলায় প্রযোজ্য, একক ব্যবহারকারীর বেলায় নয়। আইন ভাঙলে বিভিন্ন কোম্পানিকে ১০ হাজার ডলার পর্যন্ত জরিমানা করতে পারে অঙ্গরাজ্যটির বিচার বিভাগ। মন্টানায় নিজস্ব অ্যাপ স্টোরগুলোয় টিকটক ডাউনলোডের সুবিধা অব্যাহত রাখলে অ্যাপল ও গুগলের মতো প্রযুক্তি জায়ান্টরাও জরিমানার মুখে পড়তে পারে।


সর্বশেষ সংবাদ