ঈদকে ছুটি হিসেবে স্বীকৃতির প্রবণতা বেড়েছে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানে

ঈদকে ছুটি হিসেবে স্বীকৃতির প্রবণতা বেড়েছে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানে
ঈদকে ছুটি হিসেবে স্বীকৃতির প্রবণতা বেড়েছে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানে  © সংগৃহীত

বিশ্বব্যাপী মুসলিমরা পবিত্র ঈদুল আজহা ও ঈদুল ফিতরকে উৎসবমুখর পরিবেশে উদযাপন করে। চাঁদ দেখার ওপর নির্ভর করে আরবি তারিখ অনুসারে তা নির্ধারিত হয়। সাধারণত তা আরবি মাস শাওয়ালের প্রথম ও জিলহজের ১০ তারিখ উদযাপিত হয়। বিগত বছরগুলোতে এসব উৎসবে ছুটি না মিললেও সম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদকে ছুটি হিসেবে স্বীকৃতি দেয়ার প্রবণতা বেড়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গেলো বছর হিউস্টন, মিনিয়াপোলিসসহ আরও বেশ কয়েকটি শহরেও এই উদ্যোগ নেয়া হয়েছে। মার্কিন জনসংখ্যার প্রায় ১ শতাংশ মুসলিম। এরমধ্যে নিউ জার্সি ও মিশিগানে মুসলিমদের সংখ্যা সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রের মেইন রাজ্যের লিউইস্টন পাবলিক স্কুলের কর্মকর্তা আয়েশা হাল বলেন, ‘এ পরিবর্তনের মাধ্যমে স্কুলের সবাই উৎসব উদযাপনের সুযোগ পাবে। আমরা সব জনগোষ্ঠীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করি।’ 

যুক্তরাষ্ট্রে ঈদ উপলক্ষে থাকে না কোনো সরকারি ছুটি। তাই মুসলিম ছাত্রদের কথা মাথায় রেখে কয়েক বছর ধরে ঈদুল ফিতর ও ঈদুল আযাহায় স্কুল বন্ধ রাখার চেষ্টা করছে কিছু শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘদিন ধরেই ঈদের ছুটির প্রাতিষ্ঠানিক স্বীকৃতির দাবি জানিয়ে আসছে দেশটিতে বসবাসরত মুসলিম জনগোষ্ঠী।

এর আগে, ২০১৫ সালে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সব স্কুলে প্রথমবারের মতো ছুটি ঘোষণা করা হয়।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর দেশটিতে ইসলামভীতি ও মুসলিমবিরোধী মনোভাব বেড়েছে বলে অভিযোগ রয়েছে। এ প্রেক্ষাপটে মুসলমানদের ধর্মীয় উৎসব উপলক্ষে প্রথমবারের মতো স্কুল ছুটি থাকার সিদ্ধান্ত এসেছে। অন্যদিকে দীর্ঘদিন ধরেই ঈদের ছুটির প্রাতিষ্ঠানিক স্বীকৃতির দাবি জানিয়ে আসছে দেশটিতে বসবাসরত মুসলিম জনগোষ্ঠী।


সর্বশেষ সংবাদ