এবার ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

এবার ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
এবার ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া  © ফাইল ছবি

গতকাল বৃহস্পতিবার চীন-তাজিকিস্তানের পর এবার ভূমিকম্পে কেঁপে উঠল বিশ্বের চতুর্থ বৃহত্তম জনবহুল দেশ ইন্দোনেশিয়া। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকালে দেশটির উত্তরে হালমাহেরায় এই কম্পন অনুভূত হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। ভূপৃষ্ঠ থেকে ৯৯ কিলোমিটার গভীরে ছিল এর কেন্দ্র।

এনসিএস টুইটারে জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত ১টা ৩২ মিনিটে কম্পন অনুভূত হয়। ইন্দোনেশিয়ার উত্তরে হালমাহেরায় ছিল কেন্দ্র। এখনও পর্যন্ত হতাহতের খবর মেলেনি। ভৌগোলিক অবস্থানের কারণে ইন্দোনেশিয়া ভূমিকম্পপ্রবণ। আকছাড় সেখানে ভূমিকম্প হয়।

এর আগে গতকাল বৃহস্পতিবার চীন ও তাজিকিস্তানায় আঘাত হানে  শক্তিশালী ভূমিকম্প। এদিন সকাল ৮টা ৩৭ মিনিটে দুদেশের সীমান্তে এই ভূকম্পন অনুভূত হয়। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৩।

আরও পড়ুন: এবার ৭.৩ মাত্রার ভূমিকম্পে কাঁপল চীন-তাজিকিস্তান

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, স্থানীয় সময় ভোর ৫টা ৩৭ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। এটি ছিল ২০ দশমিক ৫ কিলোমিটার গভীরে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানায়, ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ১।

বিশ্বব্যাপী একের পর এক ভূমিকম্প বিধ্বস্ত বিভিন্ন জনপদ। গেল ৬ ফেব্রুয়ারির পর গত সোমবার আবারও কেঁপে ওঠে তুরস্কের দক্ষিণে হাতে প্রদেশ। পর পর দু’টি ভূমিকম্প হয় সেখানে। ঘটনায় জখম হয়েছেন আট জন। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে ভূমিকম্পের খবর নিশ্চিত করেছেন।

প্রথম ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৪। তিন মিনিট পর হয় দ্বিতীয় ভূমিকম্প। সেটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৮। গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৪। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪১ হাজার।


সর্বশেষ সংবাদ