রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনায় যাচ্ছে পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  © সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গড়িয়েছে ৩০৫ দিনে। দুইটি দেশের আগ্রাসন সারাবিশ্বে করুণ প্রভাব ফেলছে। কেড়ে নিয়েছে লাখো প্রাণ, দেখিয়ে দিয়েছে খাদ্যের অভাব। অবশেষে কি বন্ধ হতে যাচ্ছে এই যুদ্ধ? গ্রিন সিগন্যাল দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত তিনি। খবর আল-জাজিরার। 

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেন, আমরা গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে জড়িত প্রত্যেকের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত, কিন্তু এটি তাদের উপর নির্ভর করে। আমরা তারাই, যারা আলোচনা করতে কখনও অস্বীকার করিনি।

এর আগে শনিবার (২৪ ডিসেম্বর) ইউক্রেনের সংঘাতকে যুদ্ধ বলে স্বীকার করেন পুতিন। তবে তিনি বলেছিলেন, এ যুদ্ধ পুরোপুরি শেষ হোক, তা আমরা নিশ্চিত করতে চাই, আর তা যত দ্রুত হয়, ততই মঙ্গল।

আগ্রাসনের ৩০৫ দিনে রবিবার (২৫ ডিসেম্বর) কিয়েভসহ পুরো ইউক্রেনীয় অঞ্চল জুড়ে বিমান হামলার সাইরেন বেজেছে। তবে, কোনো হামলার ঘটনা ঘটেনি। কর্মকর্তারা বলছেন, সাইরেনের শব্দ বন্ধ হওয়ার পর ‘সবকিছু ক্লিয়ার’ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ে প্রেমিকের প্রক্সি দিতে গিয়ে ধরা খেলেন তরুণী

পুতিন বলেন, ইউক্রেনে চলা অভিযানের ব্যাপারে আমরা সব পক্ষের সঙ্গে কথা বলতে চাই। কিন্তু কিয়েভ ও তার পশ্চিমা সমর্থকরা আলোচনায় বসতে অস্বীকার করেছিল।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, আমি বিশ্বাস করি, আমরা যা করছি তা সঠিক। আমাদের জাতীয় ও জনগণের স্বার্থ রক্ষা করছি। আমরা সঠিক পথে কাজ করছি। কারণ, আমাদের নাগরিকদের রক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই।

ইউক্রেনে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ধ্বংস করে ফেলার হুমকিও দিয়েছেন রুশ প্রধান। তিনি বলেন, আমি শতভাগ আত্মবিশ্বাসী, আমাদের সেনাবাহিনী পেন্টাগনের সবচেয়ে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করবে। অবশ্যই আমরা এটি ধ্বংস করব। 

উল্লেখ্য, যুদ্ধে টিকে থাকতে ইউক্রেনকে প্যাট্রিয়ট মিসাইল পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।


সর্বশেষ সংবাদ