টাইমস হায়ার এডুকেশনে বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

প্রতিবছরের মতো এবারও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করেছে টাইমস হায়ার এডুকেশন। এবার বিশ্বের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের সাতটিই যুক্তরাষ্ট্রে অবস্থিত। তাদের তালিকায় ২০২৩ সালে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয়টি টানা ছয় বছর ধরে শীর্ষস্থানে রয়েছে।

বিশ্বের ৯৩টি দেশের ১৫শ’ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রদান, গবেষণা, জ্ঞান বিতরণ এবং আন্তর্জাতিক মানদণ্ডে এ তালিকায় সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থানে উঠে এসছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি গতবার ছিল তালিকার তিন নম্বরে। এবার এটি দ্বিতীয়  নম্বরে জায়গা করে নিয়েছে হার্ভার্ড।

তালিকায় তিনে এসছে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। এই নামকরা বিশ্ববিদ্যালয়টি গতবারের তালিকায় ছিল ছয় নম্বরে। এর আগে এটির অবস্থান তিন নম্বরে। তালিকায় সমান পয়েন্ট নিয়ে চারে রয়েছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। গত বছর দুইয়ে থাকা যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়টি এবার তালিকার পিছিয়ে চারে স্থান করছে।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষায় বিশ্ব সেরা ৫ স্কলারশিপ

পাঁচে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি। প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এমআইটি বেশ বিখ্যাত। যা গতবারের সূচিতেও একই অবস্থানে ছিলো। তালিকায় ছয়ে এসেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি অফ টেকনোলজি। গতবার শীর্ষ দশে পাঁচে অবস্থান ছিলো যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়টির। এবার তালিকায় যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয় রয়েছে সাতে। গতবার নয় নম্বরে থাকা প্রিন্সটন ইউনিভার্সিটি এবার সামনে এসেছে প্রিন্সটন।

তালিকায় আটে উঠে এসেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে। গতবার শীর্ষ দশে সাত নম্বর অবস্থানে থাকা এ প্রতিষ্ঠান এবার পিছিয়েছে একধাপ। এবার তালিকার নয়ে রয়েছে যুক্তরাষ্ট্রের আরেক প্রতিষ্ঠান ইয়েল ইউনিভার্সিটি। ইয়েল বিশ্ববিদ্যালয়ের গতবারের অবস্থান ছিল আটে। সেরা ১০ এর লড়াইয়ে শেষে রয়েছে যুক্তরাজ্যের ইমপেরিয়াল কলেজ লন্ডনের। যা গতবছর শীর্ষ ১০ এ ছিল না।


সর্বশেষ সংবাদ