শিক্ষামন্ত্রীর অনুমতি না পেলে ১৬তম নিবন্ধনের ফল নয়

১৬তম নিবন্ধনের ফল
আকরাম হোসেন ও এনটিআরসিএর লোগো  © ফাইল ফটো

প্রায় এক বছর হতে চললেও এখনো ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে পারেনি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ফলাফলের অপেক্ষায় থাকা দুই লাখ ২৮ হাজার প্রার্থী অপেক্ষার প্রহর গুনছেন। তাদের এই অপেক্ষা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

এনটিআরসিএর সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ১৬তম নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল অনেক আগেই প্রস্তুত করে রেখেছেন তারা। তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সম্মতি না পাওয়ায় ফল প্রকাশ করতে পারছেন না তারা। এর আগে শিক্ষামন্ত্রীর সঙ্গে এনটিআরসিএ’র চেয়ারম্যান কয়েকবার অনানুষ্ঠানিক বৈঠক করেও এই বিষয়ে কোনো সুরাহা করতে পারেনি। আগামীতে কবে মন্ত্রী মহোদয়ের সাথে বৈঠক হবে সেটি ঠিক করে বলা যাচ্ছে না। তাই ফল প্রকাশের কাজ আরও বিলম্বিত হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে শনিবার (২৪ অক্টোবর) বিকেলে এনটিআরসিএ’র চেয়ারম্যান মো. আকরাম হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৬তম নিবন্ধন পরীক্ষায় অংশ নেয়াদের রেজাল্ট অনেক আগেই প্রস্তুত করে রাখা হয়েছে। শিক্ষামন্ত্রীর সম্মতি না পাওয়ায় তা প্রকাশ করা সম্ভব হয়নি। মন্ত্রী মহোদয়ের অনুমতি ছাড়া ফল প্রকাশ করা হবে না।

মন্ত্রণালয় বলছে আপনারা ফলাফল প্রকাশ করার বিষয়ে তাদের লিখিতভাবে জানাননি, এ প্রসঙ্গে তিনি বলেন, এনটিআরসিএ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান হলেও রেজাল্টের জন্য তাদের লিখিতভাবে জানানোর কিছু নেই। আমরা তাদের ফোন করে জানিয়েছি যে আমাদের রেজাল্ট প্রস্তুত আছে। মন্ত্রী মহোদয়কেও জানিয়েছি। তিনি (শিক্ষামন্ত্রী) বলেছেন, ‘‘বর্তমান পরিস্থিতিতে একটু ধীরে আগান’’।

১৫তম নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল ৩ মাসের কম সময়ে প্রকাশ হয়েছিল। ১৬ তমদের ক্ষেত্রে প্রায় এক বছর হতে চলল এমন প্রশ্নের জবাবে এনটিআরসিএ’র চেয়ারম্যান বলেন, তখন পরিস্থিতি এক রকম ছিল, এখন আরেক রকম। বর্তমান পরিস্থিতিতে সবকিছুই থমকে আছে। এই অবস্থায় শিক্ষামন্ত্রী আমাদের আস্তে আগানোর দিক নির্দেশনা দিয়েছেন। আমরা তার দিক নির্দেশনা মেনেই কাজ করছি।

শিক্ষামন্ত্রীর সাথে ফের বৈঠক প্রসঙ্গে আকরাম হোসেন বলেন, আমরা চেষ্টা করছি দ্রুত শিক্ষামন্ত্রীর বৈঠক আয়োজন করার। বৈঠকে আমরা ১৬তম নিবন্ধনের ফল প্রকাশ সম্পর্কে মন্ত্রী মহোদয়কে বলব। তার সম্মতি পেলে দ্রুতই ফল প্রকাশ করা হবে।

তথ্যমতে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের উদ্দেশ্যে ২০১৯ সালের ২৩ মে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। একই বছরের ৩০ আগস্ট সকাল ১০টা থেকে ১১টায় স্কুল ও স্কুল পর্যায়-২ এর প্রিলিমিনারি পরীক্ষা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করতে সময় লাগে মাত্র একমাস। ৩০ সেপ্টেম্বর ফল প্রকাশ করে এনটিআরসিএ।

প্রিলিমিনারি পরীক্ষায় ৯ লাখ ৫৯ হাজার ১৮৫ জন প্রার্থীর মধ্যে ২ লাখ ২৮ হাজার ৪৪২ জন উত্তীর্ণ হন। একই বছরের ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত হয় ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা। তবে লিখিত পরীক্ষার ১১ মাসেরও বেশি সময় অতিবাহিত হলেও এখনো ফল প্রকাশ করতে পারেনি এনটিআরসিএ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ