শেখ কামাল: প্রধানমন্ত্রীর পুত্র হয়েও যিনি একটি কাপ ভাঙার দায় এড়াননি

অতিথিশালার ইস্যু বইতে শেখ কামালের লিখা
অতিথিশালার ইস্যু বইতে শেখ কামালের লিখা   © সংগৃহীত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আধুনিক খেলাধুলার পথিকৃৎ বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মদিন আজ। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিনটি পালিত হচ্ছে। তার সহচার্য পাওয়া বন্ধু-শুভাকাঙ্খীরা শেখ কামালে সাথে তাদের স্মৃতি রোমন্থন করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

জাতিসংঘের মানব উন্নয়ন প্রতিবেদন দপ্তর এবং দারিদ্র বিমোচন বিভাগের সাবেক পরিচালক ও শেখ কামালের বন্ধু সেলিম জাহান আজ তার ফেসবুক আইডিতে একটি ঘটনা তুলে ধরেন। 

বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব মাহমুদ হাসান দুই বছর আগে সেলিম জাহানকে তার মোবাইলে দুটি ছবি দেখান। ছবিগুলো দেখে তিনি অবাক হন। কারণ সেই ছবির সাথে জড়িত তার বন্ধু শেখ কামালের স্মৃতি।

ঘটনার বর্ণনা দিয়ে সেলিম লিখেন, কাজের উপলক্ষে মাহমুদকে একরাত থাকতে হয়েছিলো টাঙ্গাইল মধুপুরে দোখলা সরকারি অতিথি ভবনে। সে ভবনের সরকারি বইতে নিজের নাম-ঠিকানা লেখা আর স্বাক্ষর দেয়ার সময় ইস্যু বইটি উল্টে-পাল্টে দেখছিলেন। বিগত বছরগুলোতে তেমন বেশি অতিথি আসেন নি এখানে, কিন্তু তার মধ্যেই বেশ কিছু পরিচিত নাম পেয়ে গেলেন। পিছনে যেতে যেতে হঠাৎ এক জায়গায় এসে থমকে গেলো মাহমুদ।

আরও পড়ুন: মিরসরাইয়ের ট্রেন দুর্ঘটনায় আরও এক শিক্ষার্থীর মৃত্যু

বইটির একটি পৃষ্ঠায় একটি অতি পরিচিত নাম এবং স্বাক্ষর দেখেন তিনি।  ১৯৭৪ সনের ডিসেম্বরে ইংরেজিতে ওই নাম এবং সাক্ষর করা হয়েছিলো। অতি পরিচিত সেই মানুষটি অতিথিশালার সেই বইতে জানিয়েছিলো যে, ১৬ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১৭ ডিসেম্বর বিকেল ৪টা পর্যন্ত তিনি থাকবেন সেখানে। দ্বিতীয় পৃষ্ঠায় আবারও তার স্বাক্ষর আছে। খুব সম্ভবত ১৭ ডিসেম্বর অতিথিশালা ত্যাগের সময় দ্বিতীয়বার স্বাক্ষর করেছিলেন। স্বাক্ষরের উপরে ইংরেজিতে লিখা আছে ‘একটি কাপ ভেঙেছি’।

যিনি কাপ ভেঙ্গেছিলেন সেই মানুষটি ছিলেন জাতির জনক এবং তৎকালীন বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল। কিন্তু এ সব কিছুই তিনি লেখেননি সেখানে। তার পরিচয়ে লিখেছেন শুধু ‘সমাজবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়’। প্রধানমন্ত্রীর পুত্র হয়েও তিনি ‘একটি কাপ ভেঙেছি’ এটা লিখতে ভোলেন নি। একটি কাপ ভাঙার দায় এড়িয়ে যাননি। সেটার দায়িত্বও তিনি নিয়েছেন এবং দামও হয়তো দিয়েছেন। 

বন্ধুকে স্মরণ করে সেলিম জাহান আরও লিখেন, কিন্তু এ সবের কিছুই আমার জানার দরকার নেই। কিছু বলতেও চাই না। কামালের অন্য সব পরিচয় আমার প্রয়োজন নেই। আমি শুধু বড় মায়াময় উচ্চারণে বলি তুই আমার বন্ধুরে কামাল। আজ তোর জন্মদিন। বড় মায়ার সঙ্গে স্মরণ করি তোকে।


সর্বশেষ সংবাদ