ভোলার চরে ভেসে এলো ভুতুড়ে জাহাজ, উৎকণ্ঠায় এলাকাবাসী

ভেসে আসা জাহাজ
ভেসে আসা জাহাজ   © সংগৃহীত

গত দুই দিন ধরে ভোলার চরফ্যাশনের সাগর মোহনা চর নিজামে ভাসছে জনমানবহীন একটি বিদেশি নৌযান। জাহাজের উপরে একটি এক্সকেভেটর (ভেকু), একটি পাথর ভাঙার মেশিন, পাথরসহ বেশকিছু সরঞ্জামাদি রয়েছে। পাথর বোঝাই এ নৌযান নিয়ে স্থানীয়দের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) সকালে নৌযানটি প্রথম দেখা গেলেও এখনো হেফাজতে নেয়নি প্রশাসন। আর সেই সুযোগে স্থানীয়রা ট্রলারে করে গিয়ে নৌযানটির মালামাল লুট করছেন বলে অভিযোগ উঠেছে।

‘রহস্যময়’ নৌযানের গায়ে ইংরেজিতে ‘আল কুবতান’ লেখা আছে বলে জানিয়েছেন সেখানে যাওয়া লোকজন।

স্থানীয় কোস্টগার্ড নৌযানটির নিয়ন্ত্রণ নিতে কাজ করছে বলে শুক্রবার (১৫ জুলাই) সকালে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

চরফ্যাশনের ঢালচর ইউনিয়নের চেয়ারম্যান আবদুস সালাম হাওলাদার জানান, গতকাল বৃহস্পতিবার (১৪ জুলাই) সকাল ১১টার জোয়ারে সাগর থেকে একটি বড় পন্টুনের মতো বিদেশি নৌযান ভাসতে ভাসতে মেঘনা মোহনার চর নিজামের কাছে চলে আসে। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে তিনি আরও জানান, দুপুর ২টায় ভাটার সময় নৌযানটি ডুবে চরে আটকে যায়। বৈরি আবহাওয়ার কারণে ঘটনাস্থলে যাওয়া সম্ভব হয়নি। তবে বিষয়টি উপজেলা প্রশাসন, থানা ও কোস্টগার্ডকে জানানো হয়েছে।

আরও পড়ুন: ট্রেনে কাটা পড়ে বাকৃবি অধ্যাপকের ছেলের মৃত্যু

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কেএম শাফিউল কিঞ্জল বলেন, গতকাল খবর পেয়েছি। কিন্তু সাগর মোহনা উত্তাল থাকায় সেখানে কোস্টগার্ড যেতে পারেনি। তবে আজ সকালে কোস্টগার্ড সদস্যরা সেখানে রওনা হয়েছে।

তিনি আরও বলেন, এটি একটি জাহাজের সঙ্গে থাকা বার্জ। এটার নাম লেখা রয়েছে ‘আল কুবতান’। এটি সিঙ্গাপুরের হতে পারে। আমরা ধারণা করছি কোনো একটি জাহাজের সঙ্গে এটি যুক্ত ছিল হয়তো। কোনো দুর্ঘটনার কারণে জাহাজের থেকে বিচ্ছিন্ন হয়ে ভাসতে ভাসতে এখানে চলে এসেছে। আমরা বার্জটিতে বড় বড় পাথর, বেকু মেশিন, পাথর কাটার মেশিন রয়েছে বলে নিশ্চিত হয়েছি। কিন্তু কোনো মানুষ ছিল না। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তা ও ভোলা প্রশাসককে জানিয়েছি।

চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান বলেন, আলকুবতান নামের একটি আরব আমিরাতের (বিদেশি) জাহাজ চরনিজামে ভেসে আসছে শুনছি। চরমানিকা কোস্টগার্ড, নেভিসহ স্থানীয় থানা পুলিশকে বলা হয়েছে। রাতে মনপুরা থানা পুলিশ সেখানে পাহারা দেবে।


সর্বশেষ সংবাদ