শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দ চায় বিএমজিটিএ

জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে মাদ্রাসা শিক্ষক নেতারা
জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে মাদ্রাসা শিক্ষক নেতারা  © সংগৃহিত

বেসরকারি শিক্ষকদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, মাদ্রাসা শিক্ষকদের পদোন্নতি, এমপিওভুক্তি ও মাদ্রাসাসহ সব শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন (বিএমজিটিএ)।

শুক্রবার (২০মে) সকালে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মো. হারুন অর রশিদ।

বক্তারা বলেন, ২০২১-২০২২ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ ছিল ২৬ হাজার ৩১৪ কোটি টাকা। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা। কারিগরি ও মাদ্রাসা খাতে বরাদ্দ ছিল মাত্র ৯ হাজার ১৫৩ কোটি টাকা।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাত থেকে কারিগরি ও মাদ্রাসায় বরাদ্দ কম থাকায় এই খাতে উল্লেখযোগ্য উন্নতি হয়নি। তাই আসন্ন ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে কারিগরি ও মাদ্রাসা বিভাগের বাজেট ১৫ হাজার কোটি টাকা এবং মাদ্রাসাসহ সব শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের প্রয়োজন রয়েছে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব ও স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেন, এই সরকারের আমলে আমাদের প্রাপ্তির পাশাপাশি অপ্রাপ্তিও রয়েছে।

তিনি বলেন, এসব অপ্রাপ্তি দূর করতে হলে পুরো শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণের আওতায় আনতে হবে। এতে বিভিন্ন কমিটি ও রাজনৈতিক দৌরাত্ম্য কমার পাশাপাশি এসব শিক্ষাপ্রতিষ্ঠানের আয় রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে। একইসঙ্গে শিক্ষকরা তাদের চাকরির নিশ্চয়তা পাবেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী বরাবর সাত দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হচ্ছে-

১। বেসরকারি শিক্ষকদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান।
২। আলিম, ফাজিল ও কামিল মাদরাসায় প্রভাষকদের ৮ বছর পূর্তিতে ৫০ শতাংশ হিসেবে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদান ও ১৬ বছর পূর্ণ হলে সব প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদান।
৩। সরকারি নিয়মে শিক্ষকদের মেডিকেল ও বাড়ি ভাড়া প্রদান।
৪। বেসরকারি শিক্ষকদের বদলি প্রথা চালু।
৫। স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা ও নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ।
৬। মাদ্রাসায় প্রশাসনিক পদে জেনারেল শিক্ষকদের নিয়োগ প্রদান।
৭। মাদ্রাসাসহ সব শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করা।

বিএমজিটিএ মহাসচিব মো. শান্ত ইসলামের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন স্বাধীনতা শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক সাইদুর রহমান পান্না, বিএমজিটিএ’র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম, সুলতান আহমেদ, মেহেদি হাসান সরকার, সহ-সভাপতি আব্দুস সাকুর, শাহ আলম, যুগ্ম সম্পাদক মেহেদি হাসান, জসিম উদ্দীন, মো. মনিরুজ্জামান প্রমুখ।


সর্বশেষ সংবাদ