আজ বৃষ্টি হতে পারে, রাতে ঘুর্ণিঝড়ে পরিণত হবে ‘আসানি’

ঘুর্ণিঝড়
আন্দামান ও দক্ষিণ বঙ্গোপসাগর-সংলগ্ন এলাকায় বাসা বাঁধছে ঘুর্ণিঝড় 'আসানি'  © প্রতীকী ছবি

আন্দামান ও দক্ষিণ বঙ্গোপসাগর-সংলগ্ন এলাকায় বাসা বাঁধছে ঘুর্ণিঝড় 'আসানি'। এখন দক্ষিণ আন্দামান সাগরের ওপর ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর প্রভাবে শুক্রবার তৈরি হয়েছে লঘুচাপ। এটি শক্তি বাড়িয়ে আগামীকাল রোববার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, আন্দামান সাগরে লঘুচাপ তৈরি হয়েছে। শনিবার রাতে এটি নিম্নচাপে পরিণত হতে পারে। আর ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রোববার।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শনিবার রাজধানী ঢাকাসহ উত্তর ও মধ্যাঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিজলি চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
 
আবহাওয়াবিদরা বলছেন, ঘূর্ণিঝড়টি সৃষ্টি হওয়ার পরই গতি-প্রকৃতি বলা যাবে। ওই নিম্নচাপ আরও জলীয় বাষ্প সংগ্রহ করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এই ঘূর্ণিঝড় বাংলাদেশে কতটা প্রভাব ফেলবে, তা স্পষ্ট করে জানায়নি আবহাওয়া অধিদপ্তর। যদিও আজ থেকে ভারি বৃষ্টি হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বলেন, এখনই ঘূর্ণিঝড়ের গতি-প্রকৃতি নিয়ে কিছু বলা ঠিক হবে না। তবে বেসরকারি একটি সূত্র দাবি করেছে, ১৩ মে ঘূর্ণিঝড় উপকূলে আছড়ে পড়তে পারে।

আমেরিকার জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের তথ্য বলছে, নিম্নচাপটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পোর্ট ব্লেয়ার থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। সেখানে তাপমাত্রা ৩০ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস।

ঘূর্ণিঝড় সৃষ্টির জন্য সর্বনিম্ন তাপমাত্রা দরকার ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ৪৮ ঘণ্টায় নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়ছে। নিম্নচাপ কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার।


x

সর্বশেষ সংবাদ