জানতাম প্রধানমন্ত্রীর কানে পৌঁছালে মাঠে থানা হবে না

ঢাবি
সৈয়দা রত্না ও তার সন্তান   © সংগৃহীত

তেঁতুলতলায় মাঠ রক্ষার আন্দোলনের জেরে ১৩ ঘণ্টা থানায় আটক থাকা সৈয়দা রত্না দাবি করেছেন, আমি জানতাম প্রধানমন্ত্রীর কানে পৌঁছালে মাঠটিতে থানা হতে দেবেন না তিনি। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিকালে এ কথা বলেন তিনি।

সৈয়দা রত্না বলেন, মাঠটি এলাকাবাসীর নিশ্বাস ছিল। মাঠটি রক্ষায় দীর্ঘদিন যাবত লড়াই করে যাচ্ছিলাম। মাঠ রক্ষায় আমিসহ আমার শিশু সন্তানকে থানায় ১৩ ঘণ্টা আটকে রাখা হয়। আশার কথা হচ্ছে প্রধানমন্ত্রী নিজেই সিদ্ধান্ত নিয়েছেন, এই মাঠে থানা ভবন নির্মাণ হবে না। আমি জানতাম তার (প্রধানমন্ত্রী) কানে বিষয়টি পৌঁছালে তিনি এই মাঠে ভবন করতে দেবেন না।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, কলাবাগানের সেই তেঁতুলতলা মাঠে আর কোনো ভবন হবে না। মাঠ যেভাবে ছিল সেভাবেই থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশনা দিয়েছেন।

এদিকে দেশব্যাপী বেশ আলোচনার জন্ম দেয় রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণ। প্রতিবাদ ও আপত্তির পরেও মাঠটির উত্তর পাশে একটি দেয়াল নির্মাণের কাজ ইতোমধ্যেই শেষ হয়। বুধবার রাতে এ দেয়াল তৈরির কাজ শেষ হয়। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে নির্মাণাধীন দেয়ালে স্থানীয়রা লিখেন, ‘থানা না, মাঠ চাই’।

আরও পড়ুন : ঈদে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

স্থানীয় সূত্রে জানা যায়, প্রতিবাদ-সমাবেশ চলার সময়ে দেয়ালের নির্মাণ বন্ধ ছিল। সবাই চলে যাওয়ায় আবার কাজ শুরু হয়। রাতের মধ্যেই দেয়াল নির্মাণ কাজ শেষ করা হয়। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাঠটির উত্তরে পুরো এলাকাতে দেয়াল নির্মিত হয়েছে। শুধুমাত্র একপাশে কিছুটা জায়গা খালি রয়েছে। যেখান দিয়ে লোকজন মাঠে প্রবেশ করতে পারছেন। মাঠে পুলিশ সদস্যরা অবস্থান করছেন। তবে বুধবার আন্দোলনকারীদের রোপণ করা ১৪টি দেশি প্রজাতির গাছ সেভাবেই রয়েছে। 

এর আগে, রাজধানীর তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণ প্রতিবাদে আন্দোলনে নামা স্থপতি ইকবাল হাবিব, আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, সাংস্কৃতিক কর্মী সংগীতা ইমাম, সমাজকর্মী খুশী কবির স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ করেন।

এদিকে, তেঁতুলতলা মাঠে থানা নির্মাণকে কেন্দ্র করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন ফেলেছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, স্কুল পড়ুয়া ৭/৮ বছরে এক বালক খেলার মাঠে থানা নির্মাণকে কেন্দ্র করে বক্তব্য রাখছেন। সেই বালক খেলার মাঠের প্রয়োজনীয়তার জানান দিচ্ছেন। তবে সেই বালকের বিস্তারিত পরিচয় এখনো জানা যায়নি। মুহূর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে গেছে। নেটিজেনদের অনেকেই ছোট সেই বালকের প্রশংসা করছেন। কেউ কেউ তার মাঝে আগামী দিনের নেতৃত্ব দেখছেন।


x

সর্বশেষ সংবাদ