তারেক রহমানের স্ত্রীর বিরুদ্ধে মামলা চলবে

জোবায়দা রহমান
জোবায়দা রহমান  © সংগৃহীত

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলা বাতিলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমানের আবেদন (লিভ টু আপিল) খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে তার বিরুদ্ধে মামলা চলতে বাধা নেই। আজ বুধবার (১৩ এপ্রিল) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। এসময় তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়।

গত বছরের ১ এপ্রিল জোবাইদা রহমানের লিভ টু আপিলের শুনানি শেষে ৮ এপ্রিল আদেশের জন্য তারিখ রেখেছিলেন আপিল বিভাগ। কিন্তু মহামারির মধ্যে আদালতের কার্যক্রম সীমিত হয়ে গেলে সেই আদেশ আর হয়নি। এক বছর পর আবেদনটি আবার আদালতে উঠলে গত ৭ এপ্রিল এর শুনানি হয়। সেদিনই আদালত বুধবার আদেশের জন্য রেখেছিলেন।

আদালতে জোবায়দার আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, তার স্ত্রী ডা. জোবাইদা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদের তথ্য গোপন ও মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর কাফরুল থানায় এ মামলা করে দুদক।

আরও পড়ুন- হুমায়ুন আজাদ হত্যা: ৪ জনের মৃত্যুদণ্ড 

মামলায় তারেক রহমানকে সহায়তা ও তথ্য গোপনের অভিযোগ আনা হয় জোবাইদা ও তার মায়ের বিরুদ্ধে। সেখানে বলা হয়, তারেক তার স্ত্রীর নামে ৩৫ লাখ টাকার দুটি এফডিআর করে দেন। এভাবে জোবাইদা তার স্বামীকে অবৈধ সম্পদ অর্জনে সহায়তা করেছেন।

২০০৮ সালের ৩১ মার্চ এ মামলায় অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন। তখন জোবাইদা রহমান মামলাটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন। সে আবেদনের প্রাথমিক শুনানির পর উচ্চ আদালত অন্তর্বর্তী আদেশে মামলার কার্যক্রম স্থগিত করে রুল দেন। মামলাটি কেন বাতিল করা হবে না, জানতে চাওয়া হয় রুলে।

সে রুলের শুনানি করে ২০১৭ সালের ১২ এপ্রিল রায় দেন হাইকোর্ট। মামলাটি বাতিল প্রশ্নে জারি করা রুল খারিজ করা হয় রায়ে। সেই সঙ্গে রায়ের অনুলিপি পাওয়ার আট সপ্তাহের মধ্যে জোবাইদা রহমানকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়। এতে জোবাইদা রহমানের বিরুদ্ধে মামলার বিচারকাজ চলতে বাধা কেটে যায়। সেই রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে আবেদন করেছিলেন জোবাইদা রহমান, যা আপিল বিভাগও খারিজ করল।


সর্বশেষ সংবাদ