বিশ্বে সবচেয়ে বেশিদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিলো বাংলাদেশে

করোনার কারণে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান
করোনার কারণে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান  © সংগৃহীত

করোনার প্রকোপ বাড়লেই বন্ধ করে দেয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। স্বাস্থ্যবিধি মেনে সব কর্মকাণ্ড চললেও বন্ধ থাকে শিক্ষাপ্রতিষ্ঠান। এ নিয়ে ক্ষোভ রয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। এদিকে ইউনেস্কো জানিয়েছে, করোনার কারণে বিশ্বে সবচেয়ে বেশিদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিলো বাংলাদেশে।

ইউনেস্কোর তথ্যমতে, বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ২০২০ সালের মার্চ থেকে প্রায় ৮২ সপ্তাহের জন্য সম্পূর্ণ এবং আংশিকভাবে বন্ধ রয়েছে। প্রতিবেশী ভারত ২৫ সপ্তাহের জন্য তাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সম্পূর্ণ বন্ধ রেখেছিল এবং পাকিস্তান ৩৭ সপ্তাহের জন্য বন্ধ করেছিল। উন্নত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সুইডেন কখনই পুরোপুরি স্কুল বন্ধ করেনি। এমনকি ব্রাজিল, দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে যেখানে সর্বোচ্চ মৃত্যুর হার সেখানেও মাত্র ৩৮ সপ্তাহ সম্পূর্ণ স্কুল বন্ধ ছিল।

ইউনেস্কো এবং ইউনিসেফের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কভিডের শুরু থেকে স্কুল বন্ধের কারণে বাংলাদেশে প্রায় ৩৭ মিলিয়ন শিশু এবং দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পূর্ব এশিয়াসহ এশিয়ার প্রায় ৮০০ মিলিয়ন শিশুর শিক্ষা ব্যাহত হয়েছে।

আরও পড়ুন- বাধা দেবার কেউ নেই, তাই সময়ে সময়ে বন্ধ করা হয় শিক্ষাপ্রতিষ্ঠান

দ্বিতীয় ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি শেষ হচ্ছে ২১ ফেব্রুয়ারি। ২২ ফেব্রুয়ারি থেকে প্রাথমিক ও প্রাক প্রাথমিক ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস শুরু হবে। সশরীরে ক্লাস শুরু হলেও সব শিক্ষার্থী এখন থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবেন না। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যেসব শিক্ষার্থী করোনার দুই ডোজ টিকা নিয়েছেন শুধু তারাই সশরীরে ক্লাসে অংশ নিতে পারবেন। দুই ডোজ টিকা নেয়ার আগ পর্যন্ত ভার্চুয়ালি ক্লাসে অংশ নেবেন শিক্ষার্থীরা। প্রাথমিকের ক্লাস শুরু হবে ১ মার্চ থেকে।


সর্বশেষ সংবাদ