বায়ু দূষণে বিশ্বের শীর্ষস্থানে ঢাকা

রাজধানী ঢাকার বায়ু দূষণের ছবি (ইউএনবি থেকে নেয়া)।
রাজধানী ঢাকার বায়ু দূষণের ছবি (ইউএনবি থেকে নেয়া)।  © সংগৃহীত

বায়ুদূষণে বিশ্বের শীর্ষস্থানে চলে গেছে বাংলাদেশের রাজধানী শহর ঢাকা। বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। শুক্রবার (২১ জানুয়ারি) সংস্থাটির বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বায়ূদূষণের মাত্রা ছিল ২৪১ যা ওই সময়ের জন্য বিশ্বের সর্বোচ্চ মাত্রার বায়ূদূষণ।

এছাড়া বায়ুদূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের উহান ও কাজাকিস্তানের নুর সুলতান শহর। এই শহরগুলোর মধ্যে চীনের উহানে দূষণের ঘনত্ব ছিল ২৩১। আর কাজাকিস্তানের নুর সুলতানে ছিল ২২৯ মাত্রার বায়ুদূষণ।

আরও পড়ুন: বায়ু দূষণে বছরে ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু: জাতিসংঘ

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সংস্থাটির একিউআই স্কোর অনুযায়ী ২০১ থেকে ৩০০ মাত্রার বায়ুদূষণ হলেই তা মানুষের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হয়। বিশেষ করে  প্রবীণ ও শিশুরা বেশি স্বাস্থ্য ঝুঁকিতে থাকে। এ অবস্থায় বাড়ির বাইরে বের হলে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

তারা আরও জানিয়েছেন, ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণাসহ ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে ঢাকা দূষণের শীর্ষে চলে এসেছে। এর মধ্যে শিল্পকারখানার ধোয়া, রাস্তা নির্মাণ ও মেরামত, ভবন নির্মাণ, মেট্রোরেলের কার্যক্রম এবং নগরীর বর্জ্য আবর্জনা- এসব কারণে বাতাসে দূষণের মাত্রা প্রতিনিয়ত বাড়ছে।

বায়ু গবেষণা প্রতিষ্ঠান ক্যাপসের তথ্যমতে, রাজধানীর মধ্যে সবচেয়ে বেশি বায়ু দূষণ রেকর্ড  করা হয়েছে তেজগাঁও এলাকায়। যেখানে বায়ু দূষণের ঘনত্ব বাংলাদেশের নির্ধারিত মান থেকে ৪.৬৪ গুণ বেশি। অন্যদিকে, তুলনামূলক কম দূষিত জায়গা সংসদ এলাকা যেখানে বায়ু দূষণ দেশের নির্ধারিত মান থেকে ৩.৫৯ গুণ বেশি।

আরও পড়ুন: বায়ুদূষণে শীর্ষে দিল্লি, দ্বিতীয় ঢাকা

এ বিষয়ে ক্যাপসের পরিচালক ও স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আহমদ কামরুজ্জামান মজুমদার জানান, তাদের এক গবেষণায় রাজধানীতে ২০২০ সালের চেয়ে ২০২১ সালে বায়ুদূষণ বেড়েছে ৯ দশমিক ৮ ভাগ। ওই জরিপে বলা হচ্ছে, ২০২০ সালের জানুয়ারিতে বায়ুমান সূচকের (একিউআই) গড় মাত্রা ছিল ২৩৫ দশমিক ১। এর পরের বছরের জানুয়ারিতে তা বেড়ে দাঁড়ায় ২৬১ দশমিক ৬; যা ২ বছরের হিসাবে ১১ দশমিক ৩ ভাগ বেশি।

আরও পড়ুন: বায়ুদূষণ বাড়লে করোনায় মৃত্যুর হারও বাড়ে

ঢাকার বায়ু দূষণের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম. মাকসুদুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, পরিবেশের বিষয়গুলো একটি আরেকটির সঙ্গে সম্পর্কিত। ঢাকা শহরে নির্দিষ্ট করে শুধু বায়ু দূষণই নয়; পানি দূষণ ও শব্দ দূষণের মত অন্যান্য দূষণগুলোও প্রকট। প্রত্যেকটি দূষণই আশঙ্কাজনক অবস্থায় চলে গেছে। পারিপার্শ্বিক বিভিন্ন বিধি নিষেধ ও আইন প্রয়োগের মাধ্যমে এইসব দূষণের মাত্রা কমিয়ে আনতে হবে। সবগুলো দূষণের সমাধান করতে হবে। অন্যথায় ঢাকার দূষণ আরও ভয়াবহ আকার ধারণ করবে।

উল্লেখ্য, বায়ু দূষণের ক্ষেত্রে ঢাকার নাম এবারই প্রথম উঠে আসেনি। এর আগেও বহুবার বায়ু দূষণের মাত্রা অস্বাস্থ্যকর বলে খবরের শিরোনাম হয়েছে রাজধানী ঢাকা শহর। গেল বছরের ডিসেম্বরে প্রকাশিত এয়ার ভিজ্যুয়ালের আরেকটি প্রতিবেদনে বায়ু দূষণে বিশ্বের ১০০টি অস্বাস্থ্যকর শহরের তালিকায় ঢাকা শীর্ষ দুইয়ের মধ্যে ছিল। অর্থাৎ দিল্লির পরেই ছিল ঢাকার অবস্থান। 


সর্বশেষ সংবাদ