বায়ুদূষণ বেড়েছে গড়ে প্রায় ১০%

ঢাকাতে বায়ু দূষণে শীর্ষে আব্দুল্লাহপুর

বায়ুদূষণ
বায়ুদূষণ  © সংগৃহীত ছবি

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরগুলোর প্রথম সারিতে আছে রাজধানী ঢাকা। ঢাকাতে বায়ু দূষনে শীর্ষে আছে আব্দুল্লাহপুর। ২০২০ সালের তুলনায় ঢাকাতে বায়ু দূষণ বেড়েছে ১০%। স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) জরিপে এ তথ্য জানা যায়।

জরিপের প্রতিবেদন থেকে জানা যায়, ঢাকার ১০টি এলাকায় বায়ুদূষণের মাত্রা সবচেয়ে বেশি। এরমধ্যে সবচেয়ে দূষিত এলাকা আব্দুল্লাহপুর। দ্বিতীয় অবস্থানে আছে মিরপুর। শাহবাগের অবস্থান তৃতীয়তে।

আরও পড়ুন: অর্থাভাবে পড়ালেখা অনিশ্চিত গোল্ডেন পাওয়া দুই ভাইয়ের

ক্যাপসের জরিপে জানা যায়, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বায়ু দূষনের মাত্র বেড়েছে ৯.৮% বেশি। বিদায়ী ২০২১ সালে বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী ঢাকার বাতাসে দূষণের মাত্রা ছিল ১৫৯.১। জরিপের তথ্যানুযায়ী, ২০২০ সালের জানুয়ারিতে বায়ুমান সূচকের (একিউআই) গড় মাত্রা ছিল ২৩৫.১। ২০২১ সালের জানুয়ারিতে বেড়ে দাঁড়ায় ২৬১.৬, যা দুই বছরের হিসাবে ১১.৩% বেশি। একইভাব ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ছিল ২২০.৫। ২০২১ সালে তা বেড়ে হয়েছে ২৩১.৪।

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) পরিচালক আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, বিগত সময়ে করোনা ভাইরাসের কারনে যেসকল উন্নয়ন কর্মকান্ড বন্ধ ছিলো সে সব আবার শুরু হয়েছে। যান্ত্রিক বিকল গাড়িগুলো মেরামত ছাড়া রাস্তায় নামার কারনেও এতে দূষণ বেড়েছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নির্বাহী সহ-সভাপতি আব্দুল মতিন জানান, উন্নয়ন কাজ, ব্যক্তিগত নির্মাণকাজ, ইটভাটা, শহর পরিষ্কার করতে গিয়ে ধুলো ওড়ানো মূলত ৪টি কারণে বায়ু দূষণ বাড়ছে।

আরও পড়ুন: চবিতে এক যুগে ১৬ জনের আত্মহত্যা

তিনি আরও জানান, করোনাভাইরাসের কারনে বন্ধ হওয়া সরকারের বিভিন্ন প্রকল্প আবার শুরু হয়েছে। এতে বায়ু দূষণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। আমরা উন্নয়নের বিরোধী নই কিন্তু এসব কাজ করতে গিয়ে যাতে যাতে দূষন না ঘটে সে বিষয়ে সচেতন হওয়া দরকার।

আব্দুল মতিন জানান, ইটভাটাগুলোতে নিম্নমানের কয়লা ব্যবহার করা হচ্ছে। এসব কয়লায় এত সালফার থাকে যে, তা বাতাসে মিশে ব্যাপক হারে বায়ুদূষণ ঘটাচ্ছে। রাস্তাঘাট ঝাড়ু দেওয়া, দোকানপাট পরিষ্কারে আধুনিক প্রযুক্তির ব্যবহার করে ধুলাবালি কমানোর কথা বলেন তিনি।

উল্লেখ্য, ২০২০ সালে এলিফ্যান্ট রোড, নিউ মার্কেটের প্রধান ফটক ও তেজগাঁও শিল্পাঞ্চল ছিলো ঢাকার সবচেয়ে দুষিত অঞ্চল। অন্যদিকে মোহাম্মদপুরের তাজ মহল রোড, আগারগাঁও শিশু হাসপাতাল ও মিরপুরপল্লবীর ডি-ব্লককে ঢাকা শহরের সবচেয়ে কম দূষিত অঞ্চল হিসেবে চিহ্নিত করা হয়েছিলো।


সর্বশেষ সংবাদ