নতুন বই পেতে আরও অপেক্ষা করতে হবে শিক্ষার্থীদের

নতুন পাঠ্য বই
নতুন পাঠ্য বই  © সংগৃহীত

বছরের শুরুতে শিক্ষার্থীদের বই উৎসবের মাধ্যমে শিক্ষাবর্ষ অনেকটা আনন্দের মধ্য দিয়েই শুরু হয়। বছরের প্রথম দিনেই উৎসব করে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয় সরকার। তবে এবার আর সেটি সম্ভব হয়নি। ছাপাখানার সমস্যার কারণে সব শিক্ষার্থীদের হাতে এখনো নতুন বই তুলে দিতে পারেনি সরকার।

সূত্র জানায়, সহসাই নতুন পাঠ্যবই পাচ্ছে না শিক্ষার্থীরা। আরও অন্তত এক সপ্তাহ অপেক্ষা করা লাগবে তাদের। সরকারি হিসাবে মতে, এখনো ছাপা হয়নি পৌনে ২ কোটি বই। স্কুলগুলোতে বই না পৌঁছানোয় শিশুরা খালি হাতেই বাড়ি ফিরছেন। খোঁজ নিয়ে জানা গেছে, বই সংকট মাধ্যমিক স্তরেই বেশি।

আরও পড়ুন- কেন্দ্রের অনিচ্ছায় আটকে আছে হল সম্মেলন

তথ্য মতে, এবার সরকার ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ৩০টি বই মুদ্রণের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৩১ জানুয়ারি পর্যন্ত ৩১ কোটি ১৯ লাখ ৮২ হাজার ৭৮৭টি বই সরবরাহ করা হয়েছে। যার মধ্যে প্রাথমিক স্তরে ৯ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৭৭৪টির মধ্যে ৯ কোটি ২৭ লাখ ৬২ হাজার ২৩২ এবং মাধ্যমিকে ২৪ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ২৫৬টির মধ্যে ২১ কোটি ৯২ লাখ ২০ হাজার ৫৫৫ বই সরবরাহ করা সম্ভব হয়েছে।

আরও পড়ুন- এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শেষ ৬ জানুয়ারি

গত দুদিনে কত বই সরবরাহ হয়েছে এই তথ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এই হিসাবে প্রাথমিকে ৭০ লাখ ৯৬ হাজার ৫৪২ এবং মাধ্যমিকে ২ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ৭০১টি সরবরাহ করা সম্ভব হয়নি। তবে সূত্রগুলো জানিয়েছে, দুদিনে ১ কোটি ৩০ লাখ বই সরবরাহ করা হয়েছে। সেই হিসাবে ২ কোটি ২০ লাখ বই এখনো প্রেসে ওঠেনি।

এনসিটিবির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মশিউজ্জামান বলেন,  বাস্তবে পৌনে ২ কোটির মতো বই এখনো উপজেলায় পৌঁছেনি। এসবের কিছু পথে আছে, কিছু পৌঁছে গেছে। আবার কিছু ছাপা শেষে বাঁধাইখানায় বা ছাড়পত্রের অপেক্ষায় আছে। আগামী ৭ দিনের মধ্যে সব শিশুর হাতে পৌঁছে যাবে।


সর্বশেষ সংবাদ