এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শেষ ৬ জানুয়ারি

এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শেষ ৬ জানুয়ারি
এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শেষ ৬ জানুয়ারি  © ফাইল ছবি

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন আগামী ৬ জানুয়ারি শেষ হবে। গত ৩০ ডিসেম্বর ফল প্রকাশের পরের দিন ৩১ ডিসেম্বর থেকে ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু হয়। শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারছেন। আবেদন সংক্রান্ত বিস্তাতির তথ্য সংশ্লিষ্ট ওয়েবসাইট পাওয়া যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ফল সংশোধনের পর আগামী ৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। গত ৩০ ডিসেম্বর এ সংক্রান্ত একটি নীতিমালা জারি করা হয়েছে। তিন ধাপে ভর্তি আবেদনের মেধা তালিকা প্রকাশ করা হবে।

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশ, পাশের হার ৯৩.৫৮

গত ৩০ ডিসেম্বর চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় গড়ে ৯৩.৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে মোট ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন।

আরও পড়ুন: মোট জিপিএ ১ লাখ ৮৩ হাজার, এগিয়ে মেয়েরা

এবার নয়টি সাধারণ বোর্ডে পাসের হার ৯৪.০৮, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৯৩.২২ শতাংশ ও কারিগরিতে ৮৮.৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

ফলাফল প্রকাশের পরের দিন থেকে ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু হয়। আন্তশিক্ষা বোর্ড কমিটির সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, গত শুক্রবার থেকে এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু হয়েছে। চলবে ৬ জানুয়ারি পর্যন্ত। পুনঃনিরীক্ষণের আবেদনের বিস্তারিত ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বলেন, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীরা শুধু গ্রুপভিত্তিক নৈর্বাচনিক বিষয়সমূহের ফল নিরীক্ষণের জন্য অনলাইনে আবেদন করতে পারবে। আগামী ৬ জানুয়ারি পর্যন্ত টেলিটক মোবাইলের মাধ্যমে নির্ধারিত ফি দিয়ে আবেদন করা যাবে।

আরও পড়ুন: খারাপ ফলের ভয়ে পালিয়ে যাওয়া মোস্তাকিম পেল জিপিএ-৫

তিনি আরও বলেন, যেসব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়নি সেসব বিষয়ে ফল পুনঃনিরীক্ষণের আবেদনের সুযোগ নেই। এছাড়া ফল পুনঃনিরীক্ষণে উত্তরপত্র মূল্যায়ন করা হয় না। নিরীক্ষণ নীতিমালা অনুযায়ী আবেদনকৃত বিষয়গুলো যাচাই বাছাই করা হয়।

ফল সংশোধন ও ভর্তি কার্যক্রম শেষে আগামী ০২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। এবারের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। যারা পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদেরও এ সময়ের মধ্যে ভর্তির আবেদন করতে হবে।

পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ৯১ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।


সর্বশেষ সংবাদ