করোনা আক্রান্ত হয়ে জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতির মৃত্যু

রিয়াজ উদ্দিন আহমেদ
রিয়াজ উদ্দিন আহমেদ  © ফাইল ফটো

করোনায় আক্রান্ত হয়ে জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ (৭৬) মারা গেছেন। শনিবার (২৫ ডিসেম্বর) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

শনিবার দুপুর দেড়টার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন তার ভাই কর্ণেল (অব.) জয়নুল আবেদীন।

জানা গেছে, একুশে পদকপ্রাপ্ত এ সিনিয়র সাংবাদিক সম্প্রতি করোনায় আক্রান্ত হয়েছিলেন। আক্রান্ত হওয়ার পর প্রাথমিকভাবে তিনি বাসায় চিকিৎসা নেন। তবে অবস্থার অবনতি ঘটলে গত ১৬ ডিসেম্বর রাতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

আরও পড়ুন: নতুন বছরে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাজট কমানোই প্রধান চ্যালেঞ্জ

রিয়াজউদ্দিন আহমেদ সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ১৯৯৩ সালে রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক-এ ভূষিত হন। তিনি নিউজ টুডের সম্পাদক ছিলেন। এছাড়া বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার উপদেষ্টাও ছিলেন তিনি।

রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৬৮ সালে পাকিস্তান অবজারভার পত্রিকায় যােগদানের পূর্বে কিছুদিন অধ্যাপনা করেন। ১৯৭০ সালে তৎকালীন পূর্বপাকিস্তান সাংবাদিক ইউনিয়নের কার্যকরী পরিষদের সদস্য ছিলেন। ২৫ মার্চ ১৯৭১ সালে পাকিস্তান অবজারভারের চাকরি ত্যাগ করে মুক্তিযুদ্ধে সহযোগিতা করেন। স্বাধীনতার পর আবার অবজারভারে যােগদান করে ১৯৯০ সাল পর্যন্ত কাজ করেন।

আরও পড়ুন: পুলিশ ট্রেনিংয়ে ডাক পেলেন ভূমিহীন মিম

১৯৭৩ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক, ১৯৭৮ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সেক্রেটারি জেনারেল এবং ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন।

তিনি ১৯৯২ সালে সার্কভুক্ত দেশসমূহের সাংবাদিক ফেডারেশন সমন্বয়ে গঠিত দক্ষিণ এশিয়া সাংবাদিক সমন্বয় পরিষদের চেয়ারম্যান ছিলেন। ১৯৯৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ছিলেন। তিনি দ্য ডেইলি স্টারের ডেপুটি এডিটর এবং ১৯৯১ সালে দ্য ডেইলি টেলিগ্রাফের সম্পাদক ছিলেন। তিনি নিউজ টুডের সম্পাদক। তিনি দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রধান সম্পাদক।


সর্বশেষ সংবাদ