অস্ত্রসহ ছাত্রলীগ নেতা আটক

সাংগঠনিক সম্পাদক সবুর
সাংগঠনিক সম্পাদক সবুর  © সংগৃহীত

ঠাকুরগাঁওয়ে ২০টি দেশীয় অস্ত্রসহ (রামদা) উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সবুরকে (২৮) আটক করে পুলিশে দিয়েছে এলাকাবাসী। ঘটনাটি ঘটেছে জেলার রহিমানপুর ইউনিয়নের মৌহুভাসি গ্রামে।

বুধবার (২২ ডিসেম্বর) দিবাগত রাতে তাকে আটক করে পুলিশ।

আরও পড়ুন: ‘স্কুল ভর্তিতে বয়স কোনো বাধা হবে না’

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, নির্বাচনকে কেন্দ্র করে সকল প্রার্থী সজাগ রয়েছে। বুধবার রাতে কয়েক জন লোক দেখতে পায় অস্ত্রের বস্তাসহ এক জন লোককে। তখন এলাকাবাসী একত্রীত হয়ে তাকে আটক করে। আটকের পর তাকে মারধর শুরু করেন স্থানীয়রা। পরে খবর পেয়ে ঘটনাস্থল থেকে তাকে উদ্ধার করে থানায় নিয়ে যায় পুলিশের।

হাসপাতালের বেডে শুয়ে উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সবুর দাবি করেছেন আমি নির্দোষ, আমাকে ফাঁসানো হয়েছে।

আরও পড়ুন: বাসের ধাক্কায় নিহত শিক্ষার্থীর ভাইকে ডিএনসিসিতে চাকরি

তিনি বলেন, আলামিন নামে নৌকার এক প্রার্থীর বদনাম করার উদ্দেশ্যে আমাকে ফাঁসিয়েছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তানভীরুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছি। এলাকাবাসীর কাছ থেকে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মামলা প্রক্রিয়াধীন আছে।

উল্লেখ্য, ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাকালীন সময়ে এর নাম ছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ ছাত্রলীগ বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন অধিকার সংক্রান্ত আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো রাষ্ট্রভাষা আন্দোলন, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, গণঅভ্যুত্থান, স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলন। প্রতিষ্ঠাকালীন আহ্বায়কের ভূমিকা পালন করেন নাঈমউদ্দিন আহমেদ এবং পরবর্তীতে সাংগঠনিকভাবে এর সভাপতি মনোনীত হন দবিরুল ইসলাম। ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন খালেক নেওয়াজ খান।

আরও পড়ুন: দাখিল পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২ জানুয়ারি

আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের ভূমিকা ছিল। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে সর্বকনিষ্ঠ মন্ত্রী ছিলেন, যাতে ছাত্রলীগ বঙ্গবন্ধুর ভ্যানগার্ড ছিল। ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের নেতাকর্মীদের অগ্রণী ভূমিকা ছিল।


সর্বশেষ সংবাদ