ধর্মের কারণে বৈষম্য ছিল বঙ্গবন্ধুর স্বভাববিরুদ্ধ: শিক্ষামন্ত্রী

বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
আলোচনা সভায় বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় প্রতিটি মানুষের অধিকারের কথা বলেছেন, সে যে ধর্মের মানুষই হোক না কেন। ধর্মের কারণে বৈষম্য ছিলো তার স্বভাববিরুদ্ধ।’ শনিবার (৬ মার্চ) জুম অ্যাপের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষ উদযাপনে বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের বিতর্ক সংগঠন ওয়ার্ল্ড রিলিজিয়ন ডিবেটিং ক্লাব এর আয়োজন করে। ‘এসো সম্প্রীতির আহবানে’ স্লোগানকে সামনে রেখে আয়োজিত মুজিব বর্ষ ২য় আন্তঃধর্মীয় সম্প্রীতি বিতর্ক উৎসব-২০২১ এর সমাপনী পর্ব ও ‘বঙ্গবন্ধু আন্তঃধর্মীয় সম্প্রীতি’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে সংগঠনটি।

ওয়ার্ল্ড রিলিজিয়ন ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক সারাফ নাওয়ারের সঞ্চালনায় আলোচনা সভার সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড রিলিজিয়ন ডিবেটিং ক্লাবের সভাপতি আবু সাঈদ অমি। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড এ এস এম মাকসুদ কামাল (শিক্ষা), বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ও ওয়ার্ল্ড রিলিজিয়ন ডিবেটিং ক্লাবের মডারেটর শফিউল ইসলাম।

দীপু মণি বলেন, ‘আমাদের জাতির পিতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন বাংলার মানুষের অধিকারের জন্য, স্বাধীনতার জন্য সংগ্রাম করেছেন। তিনি এমন একটি রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন যেখানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে কাঁধে কাঁধ রেখে বসবাস করবে। কোন সংঘাত থাকবে না। প্রতিটি ধর্মের মানুষ স্বাধীনভাবে তার ধর্মকর্ম পালন করতে পারবে।’

তিনি আরো বলেন, ‘১৯৭১ সালে জাতির পিতার নেতৃত্বাধীন বাংলাদেশ স্বাধীন হওয়ার পর চারটি মূলনীতির মাধ্যমে (গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতা) উনার অসাম্প্রদায়িক চরিত্রের চূড়ান্ত প্রকাশ করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ঢাবির শতবর্ষে পদার্পণ উপলক্ষ্যে আয়োজিত ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি ছোটগল্প লেখন-২০২১’ এ প্রথম স্থান অধিকার করেন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মাহমুদ পিয়াস। আর বঙ্গবন্ধু জন্মশতবার্ষীকি উদযাপনকে সামনে রেখে আয়োজিত ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি চিত্রাংকন প্রতিযোগিতা-২০২১’- এ প্রথম স্থান অধিকার করেন বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী জান্নাতুল নাঈমা।

মুজিববর্ষ দ্বিতীয় আন্তঃধর্মীয় সম্প্রীতি বিতর্ক উৎসব-২০২১ এ চ্যাম্পিয়ন টিম বিদ্যালয়ের অর্থনীতি বিভাগ (ইকোনমিকস স্টাডি সেন্টার)। রানার্সআপ হয় প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগ (পিইউডিএস সাম্পান)। এছাড়া শ্রেষ্ঠ বক্তার খেতাব পান মবিন মজুমদার (প্রধানমন্ত্রী)। টুর্নামেন্টের শ্রেষ্ঠ বক্তার খেতাব পান আতিহারুল কবির তিহার।


মন্তব্য

সর্বশেষ সংবাদ