জাতীয় সংসদে এইচএসসির ফলাফল সংক্রান্ত বিল উঠতে পারে আজ

জাতীয় সংসদ
জাতীয় সংসদের অধিবেশন  © ফাইল ফটো

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে আজ সোমবার (১৮ জানুয়ারি)। সংসদের ১১তম এই অধিবেশন শুরু হবে বিকেল সাড়ে ৪টায়। শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতীয় সংসদে ভাষণ দেবেন। করোনার কারণে এবার অধিবেশনের কার্যদিবস হবে সংক্ষিপ্ত। শুধু  করোনা পরীক্ষায় নেগেটিভ সংসদ সদস্য, মন্ত্রী ও সংসদ ভবনের সংশ্লিষ্টরা সেখানে প্রবেশের অনুমতি পাবেন।

এবারের অধিবেশন মোট ১০-১২ কার্যদিবস চলতে পারে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে। সূত্র জানায়, রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার আগে ও পরে প্রায় ১০টি বিল পাস হবে। এছাড়া আরও ৫-৭টি বিল উত্থাপিত হতে পারে। ইতোমধ্যে যেসব বিল জমা পড়েছে তার মধ্যে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অ্যামেন্ডমেন্ট বিল-২০২১ রয়েছে।

এ বিলটি পাস হলে আটকে থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশে আর কোনো বাধা থাকবে না। গত ১১ জানুয়ারি মন্ত্রিসভার সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংসদের শীতকালীন অধিবেশনের শুরুর দিকেই আইন সংশোধন করে ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, অধ্যাদেশ জারি না করে অধিবেশনের শুরুতে বিলটি উত্থাপন করে পাস করানো হবে। এরপর ২৮ জানুয়ারির মধ্যে ফলাফল ঘোষণা করা হবে।

করোনাভাইরাসের কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়। এর এর পরিবর্তে জেএসসি-এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে পরীক্ষা ছাড়াই ফলাফল ঘোষণা করায় আইনি জটিলতা দেখা দিয়েছে। সে কারণে এ সংক্রান্ত আইনটি সংশোধেনের উদ্যোগ নেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ফলাফল তৈরি আছে। শিক্ষা মন্ত্রণালয় অর্ডিন্যান্সের প্রস্তাব করলেও মন্ত্রিসভা সংসদে উত্থাপনের জন্য এটি অনুমোদন দিয়েছে।

জানা গেছে, জাতীয় সংসদের এবারের অধিবেশনে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০২১, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি বিল-২০২০, আয়োডিনযুক্ত লবণ বিল-২০২১, কোম্পানি আইন বিল-২০২০ এর মতো কিছু গুরুত্বপূর্ণ বিল উত্থাপন করা হবে। এর আগে মুজিববর্ষ উপলক্ষে দশম ও বিশেষ অধিবেশন গত বছরের ৮ নভেম্বর শুরু হয়ে ২০ নভেম্বর শেষ হয়। জাতীয় সংসদে একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে পুনরায় অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।


মন্তব্য