ওবায়দুল কাদেরের অবস্থান সম্পর্কে সবশেষ যা জানা গেল

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের  © ফাইল ছবি

ছাত্র-জনতার তীব্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। তাঁর দেশত্যাগের আগেই গা ঢাকা দেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেই থেকে তাঁর আর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। ওবায়দুল কাদের অবস্থান জানে না আওয়ামী লীগের শীর্ষ নেতারাও।

আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতা দেশের একটি গণমাধ্যমকে জানিয়েছেন, সরকার পতনের পর প্রভাবশালী মন্ত্রী-এমপিরা ভারত ছাড়াও বিভিন্ন দেশে আত্মগোপনে গেছেন। অনেকে আবার দেশেই আত্মগোপনে রয়েছেন। সুযোগ খুঁজছেন ভারতে পালিয়ে যাওয়ার। তবে ওবায়দুল কাদের গ্রেপ্তার এড়াতে কোথায় রয়েছেন সেটি কেউ বলতে পারেনি। এমনি প্রভাবশালী এই নেতার অবস্থান কোথায়, সেটিও জানা যায়নি।

আওয়ামী লীগের অনেক নেতার দাবি, এই মুহূর্তে ওবায়দুল কাদের সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থান করছেন। কেউ কেউ বলছেন, সিঙ্গাপুর কিংবা থাইল্যান্ডে রয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। কেউ আবার বলছেন, শেখ হাসিনা সরকারের পতনের পর দেশ ছাড়ার সুযোগ পাননি ওবায়দুল কাদের। তিনি দেশেই আছেন। বর্তমানে সীমান্তবর্তী একটি জেলায় অবস্থান করছেন। সুযোগ পেলেই ভারতে 
পালিয়ে যাবেন।
 
সব মিলিয়ে ওবায়দুল কাদেরের সবশেষ অবস্থান নিয়ে ধূম্রজাল তৈরি হয়েছে। নেতাকর্মী দলের সাধারণ সম্পাদকের অবস্থান জানার চেষ্টা করছেন। ভারত, আমেরিকা, ইংল্যান্ড, কানাডা, বেলজিয়ামসহ বিভিন্ন দেশে আত্মগোপনে থাকা নেতারাও ওবায়দুল কাদেরের খোঁজ নেওয়ার চেষ্টা করছেন। 

ওবায়দুল কাদেরের অবস্থান সম্পর্কে জানতে আওয়ামী লীগের প্রভাবশালী একাধিক নেতার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের ব্যবহৃত নম্বরগুলো বন্ধ পাওয়া গেছে। এছাড়া হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো হলেও কেউ কোনো সদুত্তর দেয়নি।


সর্বশেষ সংবাদ