‘রাজপথ ছাড়ব না, ৩৫ বছর প্রবেশ নিয়েই ঘরে ফিরব’

শাহবাগে আন্দোলনকারীদের অবস্থান
শাহবাগে আন্দোলনকারীদের অবস্থান  © সম্পাদিত

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রার্থীরা। শনিবার (২১ সেপ্টেম্বর) ‘মার্চ ফর ৩৫’-এর ব্যানারে এবং প্রজ্ঞাপনের দাবিতে শাহবাগে অবস্থান নেন তারা।

এ সময় তারা ‘আর নয় কালক্ষেপণ, এবার চাই প্রজ্ঞাপন’, ‘৩২-৩৩ বুঝি না, ৩৫ ছাড়া মানব না’, ‘হলে হলে খবর দে, ৩২-এর কবর দে’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘অভ্যুত্থানের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’সহ বিভিন্ন স্লোগান দেন।

চাকরিপ্রার্থীরা বলেন, সরকারি চাকরিতে ৩৫ বছর করার দাবিটা ন্যায্য, যৌক্তিক, এটা দেশের মানুষ জানে। তাই যেকোনো মূল্যে এই দাবি বাস্তবায়ন করতে হবে।

তারা বলেন, ১৬২টি রাষ্ট্রে চাকরিতে প্রবেশের সীমা ৩৫ ও শর্তহীন উন্মুক্ত করা আছে। অথচ বিগত সরকার চাকরিতে ৫৬ শতাংশ নিয়ে নেয়। তখন নিয়োগ পরীক্ষায় বাণিজ্য হয়েছে, প্রশ্নপত্র ফাঁস হয়েছে। আবার প্রতিটি সেক্টরে টাকার বিনিময়ে চাকরি দেওয়া হয়েছিল। আমাদের জীবন থেকে তিনটি বছর কেড়ে নিয়েছে করোনা। আমর পরীক্ষায় অংশ নিতে পারিনি। বিগত সরকার ব্যাক ডেট দিয়ে একটা প্রজ্ঞাপন দিলেও আমরা তাতেও সুযোগ পাইনি। আমাদের সঙ্গে বৈষম্য করা হয়েছে। এ অবস্থায় আমাদের এই ন্যায্য দাবি যদি আজও বাস্তবায়ন না হয়, তাহলে আমরা মানব না। ৩৫ বছর প্রবেশ নিয়েই আমরা ঘরে ফিরব।

আরও পড়ুন: চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি নিয়ে মন্ত্রণালয়ে সভা চলছে!

তারা আরও বলেন, আমরা ১২ বছর ধরে আন্দোলন করে আসছি, এই আন্দোলন করতে গিয়ে আমরা জেল খেটেছি। দুবার যদি দেশ স্বাধীন করতে পারি, তাহলে আমরা এ দাবি সফল করতে পারব। যতক্ষণ পর্যন্ত এ দাাবি মেনে নেওয়া না হবে, ততক্ষণ আমরা রাজপথ ছাড়ব না।

এর আগে সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ এবং অবসরের বয়স ৬৫ বছর করতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তারা যে দাবি করেছিল, সেটি সরকারি পর্যায়েও গুরুত্ব পেয়েছে।

গত বুধবার যুগ্ম সচিব মো. সাজজাদুল হাসানের সই করা মন্ত্রিপরিষদ বিভাগের সাধারণ অধিশাখা থেকে চিঠিটি পাঠানোর তথ্য জানা গেছে।

চাকরিতে প্রবেশের ন্যূনতম বয়স ৩৫ বছর করার দাবি আওয়ামী লীগ সরকার নাকচ করে দিলেও, দীর্ঘদিন ধরে শিক্ষিত তরুণ-তরুণীদের এ বিষয়টি নিয়ে এবার প্রশাসনে সক্রিয়তা দেখা যাচ্ছে।

আরও পড়ুন: চাকরির বয়স ৩৫ চান না সমন্বয়ক সারজিস

মন্ত্রিপরিষদ বিভাগের ভাষ্য, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। যে প্রস্তাবটি জমা পড়েছিল, সেটি শুধু জনপ্রশাসনে পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স ৩৫ বছর এবং অবসরের সীমা ৬৫ বছরে উন্নীতকরণের লক্ষ্যে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের কাছ থেকে পাওয়া চিঠি (জনপ্রশাসন মন্ত্রণালয়ে) পাঠানো হলো।’

‘বর্ণিত বিষয়ের সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মপরিধির সম্পৃক্ততা থাকায় সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’


সর্বশেষ সংবাদ