পানিতে ডুবে গেছে রাঙামাটির ঝুলন্ত সেতু

পানিতে ডুবে গেছে রাঙামাটির ঝুলন্ত সেতু
পানিতে ডুবে গেছে রাঙামাটির ঝুলন্ত সেতু  © সংগৃহীত

টানা বৃষ্টিপাত ও উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় ডুবে গেছে রাঙামাটির মনোরম ঝুলন্ত সেতু। সেতুটি তৈরি করার সময় হ্রদের রুল কার্ভ মেনে তৈরি না করায় প্রতি বছর বর্ষা মৌসুমে এটি ডুবে যায় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

ঝুলন্ত সেতুটির পাটাতন ইতোমধ্যে প্রায় এক ফুট পানিতে তলিয়ে গেছে। ফলে সেতুটির ওপর দিয়ে চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা। 

তিনি বলেন, পানি সরে না যাওয়া পর্যন্ত সেতু দিয়ে চলাচল সম্ভব হবে না। বিষয়টি জেলা প্রশাসনকে জানানো হয়েছে। সেতুটি বন্ধ থাকলে প্রতি মাসে লোকসান যাবে ১০-১৫ হাজার টাকা রাজস্ব আয়। 

সম্প্রতি টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাঙামাটি সদরসহ কাউখালী, নানিয়ারচর, বিলাইছড়ি, জুরাছড়ি, বরকল, লংগদু ও বাঘাইছড়ি উপজেলার বিস্তীর্ণ নিম্নাঞ্চল প্লাবিত হয়। এতে বহু পরিবারের বাড়িঘর, স্থাপনা, রাস্তাঘাট, ফসলি জমি তলিয়ে যায়। সবচেয়ে বেশি প্লাবিত হয়েছে জেলার বাঘাইছড়ি উপজেলা। বৃষ্টিপাত কমে যাওয়ায় শুক্রবার থেকে জেলায় বন্যার পরিস্থিতির উন্নতি হয়ে আসছে বলে জানায় প্রশাসন। 

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার বলেন, বৃষ্টিপাত কমে যাওয়ায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি ধীরে ধীরে কমতে শুরু করেছে। বৃষ্টিপাত বন্ধ হলে বাঘাইছড়ির বন্যা পরিস্থিতি পুরোদমে স্বাভাবিক অবস্থায় ফিরতে কিছুটা দিন সময় লাগবে। এবার বাঘাইছড়ি উপজেলায় ১০ হাজারের অধিক মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছেন। তাদের মধ্যে প্রায় দুই হাজার দুর্গত মানুষ সরকারি আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছেন।


সর্বশেষ সংবাদ