লুট হওয়া ৪০ অস্ত্র সেনাবাহিনীর কাছে ফেরত দিলো জনতা

লুট হওয়া ৪০ অস্ত্র সেনাবাহিনীর কাছে ফেরত দিলো জনতা
লুট হওয়া ৪০ অস্ত্র সেনাবাহিনীর কাছে ফেরত দিলো জনতা  © সংগৃহীত

জাতীয় সংসদ ভবনের নিরাপত্তাকর্মীদের কাছ থেকে লুট হওয়া ৪০টি অস্ত্র ফিরিয়ে দিয়েছে ছাত্র-জনতা। জাতীয় সংসদের সারজেন্ট অ্যাট আর্মস উইং কমান্ডার তানভীর হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (৫ আগস্ট) তানভীর হাসান বলেন, জনসাধারণ সংসদীয় নিরাপত্তা রক্ষীদের ৪০টি অস্ত্র দখল করেছিল। পরে ছাত্ররা সেগুলো জমা দিয়েছে। অস্ত্রগুলো সেই ইউনিটের কাছে হস্তান্তর করা হবে বলেও জানান তিনি। অস্ত্র ফেরত দেয়া ছাত্রদের দায়িত্বশীলতার পরিচয় বহন করে বলে জানান সারজেন্ট অ্যাট আর্মস উইং কমান্ডার তানভীর হাসান।

এদিকে, সংসদ ভবন থেকে লুট করা ৫৫ লাখ টাকা উদ্ধার করে সেনাবাহিনীর হাতে তুলে দিয়েছেন শিক্ষার্থীরা। এরকম একটা ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সোমবার (৫ আগষ্ট) বিকেলে এ টাকা উদ্ধার করে শিক্ষার্থীরা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ থে্কে পালিয়ে গেলে সংসদ ভবন, প্রধানমন্ত্রী কার্যালয় এবং গণভবনের ভেতরে উল্লাস করে ছাত্র জনতা। জাতীয় সংসদ ভবন ও প্রধানমন্ত্রী কাযালয় থেকে বিভিন্ন ব্যক্তি যেসব সরঞ্জাম নিয়ে যেতে চাইছিলেন, তাঁদের অনেকের কাছ থেকে সেসব সরঞ্জাম উদ্ধার করেন ছাত্ররা। তাঁরা সেগুলো এক জায়গায় জড়ো করেছিলেন। সেগুলোর মধ্যে বিভিন্ন আসবাব ছাড়াও বৈদ্যুতিক সরঞ্জামাদি ও বইপত্রসহ নানা জিনিস ছিল। 

এছাড়া নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তবর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। তাদের প্রস্তাবে ড. ইউনূস সম্মত হয়েছেন বলেও তারা জানিয়েছেন।

আজ মঙ্গলবার ভোর সোয়া চারটার দিকে এ ঘোষণা দিয়েছেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সংগঠিত শিক্ষার্থীদের এ মঞ্চের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদের ফেসবুক প্রোফাইলে এক ভিডিও বার্তায় এ ঘোষণা দেওয়া হয়। ভিডিওতে নাহিদ ও আসিফ ছাড়াও আরও একজন সমন্বয়ককে দেখা যায়। 

ভিডিও বার্তায় জানানো হয়, অন্তবর্তী সরকারের জন্য ২৪ ঘন্টা সময় নিলেও দেশের বিভিন্ন স্থানে সহিংসতাপূর্ণ পরিস্থিতি তৈরি হওয়ায় ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তবর্তীকালীন সরকার গঠন করা হবে। আজ মঙ্গলবার সকালে সরকারের বাকি সদস্যদের নাম ঘোষণা করা হবে। মঙ্গলবার সকালের মধ্যেই নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু করতে তারা রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের প্রতি আহবান জানান। 

আরও পড়ুন: শেখ হাসিনা দেশ ছেড়ে যেতে চাননি: জয়

নাহিদ বলেন, ছাত্র জনতার প্রস্তাবের বাইরে অন্য কোনো ধরণের সরকার মেনে নেওয়া হবে না। সেনা শাসিত বা  সমর্থিত সরকার বা ফ্যাসিবাদীদের বি টিমের সরকার আমরা মেনে নেব না। কোনো গনবিরোধী সরকার মেনে নেওয়া হবে। ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে গঠিত সরকারকে অবিলম্বে বাস্তবায়িত করতে হবে। 


সর্বশেষ সংবাদ