জানা গেল ঈদুল আজহায় সরকারি চাকরিজীবীদের ছুটির দিন

ঈদের ছুটিতে বাড়ি ফেরা
ঈদের ছুটিতে বাড়ি ফেরা  © সংগৃহীত

ঈদুল ফিতরের দুই মাস ১০ দিন পর পালিত হয় ঈদুল আজহা। দিনের হিসাবে যা সবোর্চ্চ ৭০ দিন হতে পারে। কবে ঈদ, সেই তারিখ জানার আগ্রহের পাশাপাশি ছুটি কবে থেকে শুরু, সেই হিসাব-নিকাশও করতে থাকেন অনেকেই। কারণ, ঈদের ছুটিতে স্বজনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করেন মানুষ। যারা দূর-দূরান্তে থাকেন, ছুটিতে তারা ছুটে যান প্রিয়জনদের কাছে।

এবারের ঈদুল আজহায় টানা পাঁচ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। এর মধ্যে দু’দিন সাপ্তাহিক ছুটি আর তিন দিন ঈদের ছুটি।

জানা গেছে, চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী ১৭ জুন (সোমবার) দেশে ঈদুল আজহা উদযাপিত হতে পারে। সরকারি ছুটির তালিকা অনুযায়ী, এবারের ছুটি শুরু হবে ঈদের আগের দিন অর্থাৎ ১৬ জুন (রোববার) থেকে। যা চলবে ১৮ জুন (মঙ্গলবার) পর্যন্ত।

এর আগে, ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি। সে হিসাবে মোট পাঁচ দিনের ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য প্রতি বছর দিনটি পালন করেন। হিজরি বর্ষপঞ্জি হিসাবে জিলহজ্জ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত তিন দিন ঈদুল আজহা চলে। হিজরি চন্দ্র বছরের গণনা অনুযায়ী ঈদুল ফিতর ও ঈদুল আজহার মাঝে ২ মাস ১০ দিনের ব্যবধান থাকে।

এবার ১০ জিলহজ বা ঈদুল আজহা হতে পারে জুন মাসের ১৬ বা ১৭ তারিখে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির ঘোষণা অনুযায়ী, জুন মাসের ১৬ তারিখে দেশটিতে ঈদুল আজহা পালিত হবে।

বাংলাদেশে সাধারণত সৌদি আরব, কাতার, ওমান, আরব আমিরাত এসব দেশের পরের দিন ঈদুল আজহা পালন করা হয়। সেই হিসাবে বাংলাদেশে ঈদ পালিত হওয়ার সম্ভাবনা রয়েছে জুন মাসের ১৭ তারিখে। তবে চাঁদ দেখার ওপর নির্ভর করে তারিখে পরিবর্তন হতে পারে।

 

সর্বশেষ সংবাদ