অবরোধেও চলছে স্কুল, শঙ্কিত শিক্ষার্থী-অভিভাবক

মাউশি ও প্রাথমিক অধিদপ্তর
মাউশি ও প্রাথমিক অধিদপ্তর  © লোগো

বছরের শেষ দিকে সকল প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বার্ষিক পরীক্ষা ও মূল্যায়ন অনুষ্ঠিত হয়। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে নভেম্বরের মধ্যে পরীক্ষা শেষ করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো কোনো বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। কোথাও আবার শেষ সময়ের ক্লাস চলছে।

হরতাল-অবরোধ ও রাজনৈতিক অস্থিরতার কারণে এই দুই স্তরে পড়ুয়া প্রায় তিন কোটি শিক্ষার্থীর পড়াশোনা নিয়ে এক ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে। ভয় নিয়ে চলছে তাদের শিক্ষা কার্যক্রম। বিশেষ করে যানবাহনে আগুন দেওয়ায় অভিভাবকদের মধ্যে এক ধরনে আতঙ্ক বিরাজ করছে। অবরোধের কারণে রাজধানী ও দেশের বিভিন্ন এলাকায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে। তবে গ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এর তেমন কোনো প্রভাব পড়ে নি।

রাজধানী ও বড় জেলা শহরের বিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা এক ধরনের ভয় নিয়ে বিদ্যালয়ে যাতায়াত করছে। এ নিয়ে অভিভাবকরা সব সময় আতঙ্কে থাকছেন। বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতিও তুলনামূলক অনেক কম।

৬ষ্ঠ শ্রেণিতে পড়ুয়া ছেলেকে নিয়ে যাত্রাবাড়ি থেকে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজে আসা জামাল আহমেদ বলেন, আগে ছেলেকে গাড়িতে তুলে দিলে সে একাই স্কুলে যেতে পারতো। তবে রাজনৈতিক অস্থিরতার কারণে এখন একা ছাড়তে ভয় হয়। এজন্য সাথে করে নিয়ে আসা-যাওয়া করি।

এমন চিত্র দেখা গেছে রাজধানীর বেশিরভাগ বিদ্যালয়গুলোতে। যে-সব শিক্ষার্থীরা ক্লাস বা পরীক্ষা দিতে আসছে তাদের সঙ্গে অভিভাবক রয়েছেন। বেশ কয়েকজন শিক্ষার্থীর অভিভাবক জানিয়েছে, এমন পরিস্থিতিতে তারা তাদের সন্তানদের একা ছাড়তে চান না।

আরও পড়ুন: একাধিক চ্যালেঞ্জের মুখে নতুন শিক্ষাক্রমের বৈশ্বিক গুণ-মান অর্জন

হরতাল অবরোধের কারণে ক্লাস-পরীক্ষা বিঘ্ন হওয়ায় অনেক শিক্ষার্থী মধ্যে পড়াশোনার মধ্যে অনীহা চলে এসেছে। অনেক বিদ্যালয়ে ১ নভেম্বর বার্ষিক পরীক্ষা হওয়ার কথা থাকলেও অবরোধের কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছে। ফলে শিক্ষার্থীরা পড়াশোনা থেকে দূরে সরে গেছে।

এদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তর বলছে, নির্ধারিত সময়ের মধ্যেই পরীক্ষা শেষ করতে হবে বিদ্যালয়গুলোকে। এখন পর্যন্ত নির্ধারিত সময়ের বাইরে যাওয়ার মতো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে দেশে পরিস্থিতির উপর বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে অধিদপ্তরটি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ৩ নভেম্বর সব প্রাথমিক বিদ্যালয়কে ১৫-৩০ নভেম্বরের মধ্যে সকল পরীক্ষা শেষ করার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে। এখন পর্যন্ত সেই সিদ্ধান্তই বহাল রেখেছে অধিদপ্তরটি।

বুধ ও বৃহস্পতিবার ফের ৪৮ ঘন্টার অবরোধ কর্মসূচি দিয়েছে বিএনপি। বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, এরপর থেকে লাগাতার কর্মসূচিতে যাবে দলটি।


সর্বশেষ সংবাদ