দেশে তিন মাসে ৬ ভূমিকম্প

ভূমিকম্প
ভূমিকম্প  © প্রতীকী ছবি

আজ সোমবার সন্ধ্যার ভূমিমকম্পসহ গত তিন মাসে দেশে ছয়টি ভূমিকম্প হয়েছে। এর মধ্যে গত সেপ্টেম্বরেই হয়েছে তিনটি। দুটি হয়েছে আগস্ট মাসে। তবে ছয়টি ভূমিকম্পের মধ্যে দুটিরই উৎসস্থল ছিল ডাউকি চ্যুতিতে। বাংলাদেশের মাটির নিচে ভূমিকম্পের দুটি বড় উৎস আছে। তার মধ্যে ডাউকি চ্যুতি একটি। আর এখানে একের পর এক ভূমিকম্প হচ্ছে কয়েক বছর ধরেই।

গত সেপ্টেম্বর মাসে তিনবার দেশে ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে ১৭ সেপ্টেম্বর ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ২। এর উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে টাঙ্গাইলে।

এর আগে ১১ সেপ্টেম্বর সিলেট অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভারত-মিয়ানমার সীমান্ত। এ ছাড়া ৯ সেপ্টেম্বর আরেকটি ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভারতের আসামের কাছাড় এলাকা।

আগস্ট মাসে দুই দফায় বাংলাদেশে ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে একটি অনুভূত হয় ২৯ আগস্ট। এর উৎপত্তিস্থল ছিল সিলেট। এর আগে ১৪ আগস্ট আরেকবার ভূমিকম্প অনুভূত হয়। এর কেন্দ্রস্থল ছিল বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী সিলেটের কানাইঘাট এলাকায়। আগস্টের দুই ভূমিকম্পের উৎসস্থল ডাউকি চ্যুতির মধ্যে ছিল।

আরও পড়ুন: ফেসবুক লাইভে আত্মহত্যার চেষ্টা ছাত্রলীগ নেতার, উদ্ধার করল পুলিশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রিজেলিয়ান্স বিভাগের  অধ্যাপক মাকসুদ কামাল জানান, ডাউকি চ্যুতি হলো একটি সক্রিয় ফাটলরেখা। এটি দীর্ঘদিন ধরেই সক্রিয়। এর দক্ষিণ–পূর্ব প্রান্তে পড়েছে বাংলাদেশ। পশ্চিমে ভারতের মেঘালয় ও আসাম। দেখা গেছে, এই চ্যুতির পশ্চিম প্রান্তেই বড় ভূমিকম্পগুলো হয়েছে এযাবৎ। আর দুটি বড় ভূমিকম্পের মধ্যকার যে সাড়ে ৩০০ বছরের ব্যবধানের হিসাব করা হয়, তা কিন্তু পশ্চিম প্রান্তের বড় ভূমিকম্প ধরেই। আসলে পূর্বে ১৯৫০ সালের পর আর বড় কোনো ভূমিকম্প হয়নি। তখন রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৮ দশমিক ৬।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ডাউকি চ্যুতির দক্ষিণ-পূর্বাংশ বাংলাদেশ বা এর কাছাকাছি এলাকায় বড় ভূমিকম্পের আশঙ্কাকে উড়িয়ে দেওয়া যায় না।


সর্বশেষ সংবাদ