সর্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধন ১৭ আগস্ট

পেনশন ব্যবস্থা
পেনশন ব্যবস্থা   © ফাইল ফটো

আগামী ১৭ আগস্ট থেকে সর্বজনিন পেনশন কর্মসূচি আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কর্মসূচির উদ্বোধন করবেন।

জানা গেছে, প্রগতি, সুরক্ষা, সমতা ও প্রবাস এই চার নামে বেসরকারি চাকরিজীবী, স্বকর্মে নিয়োজিত অপ্রাতিষ্ঠানিক খাতের কর্মী, প্রবাসী বাংলাদেশী এবং অসচ্ছল ব্যক্তি- এ চার শ্রেণির ব্যক্তিদের নিয়ে চালু হচ্ছে সার্বজনীন পেনশন কর্মসূচি। যাতে বিভিন্ন শ্রেণির বয়স্ক নাগরিকদের জন্য একটি টেকসই সামাজিক নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠা করা যায়। উদ্বোধনের দিন থেকেই সর্বজনীন পেনশন কর্মসূচি উন্মুক্ত করা হবে। 

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ইতোমধ্যে এই কর্মসূচি চালুর ব্যাপারে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উদ্বোধনের জন্য সময় চাওয়ার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ আগস্ট সময় দিয়েছেন। সে অনুযায়ী এখন উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন চলছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, সর্বজনীন পেনশন ব্যবস্থার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শিগগিরই এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর ইচ্ছাতেই শেষ পর্যন্ত এটি বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। 

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাই থেকেই দেশে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করা হবে। তবে প্রস্তুতি গ্রহণে সময়ের কারণে এখন চলতি আগস্টের মাঝামাঝি সময়ে দেশের এই যুগান্তকারী কর্মসূচিটি চালু হতে যাচ্ছে। 

সার্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে সবার জন্য পেনশন (ইউপেনশন) বিষয়ক সারসংক্ষেপ উপস্থাপন করবেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন। 


সর্বশেষ সংবাদ