রাজধানীতে আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি

আ.লীগ-বিএনপি
আ.লীগ-বিএনপি  © লোগো

সরকারের পদত্যাগের দাবিতে আজ মঙ্গলবার (১৮ জুলাই) রাজধানীসহ সারাদেশে পদযাত্রা করবে বিএনপিসহ সমমনা দলগুলো। এটি সরকার পতনের এক দফার আন্দোলনের প্রথম কর্মসূচি। অন্যদিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ এবং র‌্যালি করবে। এছাড়া ঢাকার বাইরে চার বিভাগের সব জেলা ও মহানগরে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ করবে দলটি।

দুই দলের এই  কর্মসূচিতে স্থবির হয়ে যেতে পারে যানজটের নগরী ঢাকা।

সকাল ১০টায় গাবতলী থেকে পদযাত্রা শুরু করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। মগবাজারে যুক্ত হবে ঢাকা মহানগর দক্ষিণ। বিএনপির রোডম্যাপ অনুযায়ী গাবতলী-টেকনিক্যাল মোড়-মিরপুর (১)-মিরপুর (১০) গোলচত্বর- কাজীপাড়া-শেওড়াপাড়া-তালতলা (আগারগাঁও)-বিজয় সরণি-কাওরান বাজার-এফডিসি-মগবাজার-মালিবাগ-কাকরাইল-নয়াপল্টন (পার্টি অফিস)- ফকিরাপুল-মতিঝিল (শাপলা চত্বর)-ইত্তেফাক মোড়-দয়াগঞ্জ হয়ে রায়সাহেব বাজার মোড় (বাহাদুর পার্ক) হবে এ পদযাত্রা। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গাবতলীতে পদযাত্রার উদ্বোধন করবেন। রায়সাহেব বাজার মোড়ে সমাপনী বক্তব্য দেবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

আরও পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১১৩ কোটি টাকার অডিট আপত্তি

একদফা দাবিতে আগামীকাল (বুধবার) শুধু ঢাকা মহানগরে পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। এদিন সকাল ১০টায় আব্দুল্লাহপুর থেকে শুরু করবে, যা যাত্রাবাড়ী (চৌরাস্তা) পর্যন্ত গিয়ে শেষ হবে। ছয় ঘণ্টার এ কর্মসূচি আব্দুল্লাহপুর থেকে শুরু করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। রামপুরা ব্রিজে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুক্ত হবে। রোডম্যাপ অনুযায়ী আব্দুল্লাহপুর- বিমানবন্দর-কুড়িল বিশ্বরোড-নতুন বাজার-বাড্ডা-রামপুরা ব্রিজ-আবুল হোটেল-খিলগাঁও-বাসাবো-মুগদাপাড়া-সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী (চৌরাস্তা) পর্যন্ত।

আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ আজ। রাজধানীতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে এ সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হবে। অন্যদিকে ঢাকার বাইরে রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের সব জেলা ও মহানগর আওয়ামী লীগ ‘শান্তি ও উন্নয়ন’ কর্মসূচি পালন করবে।

এতে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেবেন। এর আগে ‘শান্তি সমাবেশ’ করলেও এবারই প্রথম এর সঙ্গে ‘উন্নয়ন’ শব্দ যুক্ত করে সমাবেশ করতে যাচ্ছে তারা। বিএনপি-জামায়াতের ‘সন্ত্রাস ও নৈরাজ্যের’ প্রতিবাদে আয়োজিত এই কর্মসূচির মধ্য দিয়ে বড় শোডাউনের প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীনরা। এ লক্ষ্যে ইতোমধ্যে একাধিক প্রস্তুতি সভাও করেছে দলটি।


সর্বশেষ সংবাদ