ঈদেও পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ, বিকল্প রুট শিমুলিয়া!

  © সংগৃহীত

ঈদেও পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকবে, বিকল্প রুট হিসেবে মোটরসাইকেল পারাপারের জন্য শিমুলিয়া ফেরি চালু করার কথা জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে নৌপথে সুষ্ঠুভাবে নৌযান চলাচল সংক্রান্ত ‘ঈদ ব্যবস্থাপনা সভা’ শেষে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যেহেতু পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ, সে কারণে আমরা চেষ্টা করছি শিমুলিয়ায় বিকল্প ব্যবস্থা করতে। বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি এ ব্যাপারে ব্যবস্থা নেবে।

তিনি বলেন, শিমুলিয়ায় ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে আরও আগে। কাজেই আমরা চেষ্টা করছি সেতু কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ফেরি চালু করতে। শিমুলিয়া যদি চালু করি তাহলে দু’বার পদ্মা সেতু ক্রস করতে হবে। সেজন্য তাদের অনুমতির প্রয়োজন আছে। আবার সরাসরি যদি চ্যানেল তৈরি করি তাহলে বিদ্যুৎ বিভাগেরও অনুমতির প্রয়োজন আছে। অনুমতি সাপেক্ষে আমরা ব্যবস্থা নেব।

আরও পড়ুন: সাংবাদিক শামসুজ্জামানকে কারাগারে পাঠানোর নির্দেশ

প্রতিমন্ত্রী আরও বলেন, শুধু মাওয়া হাইওয়ে না, ধীরে ধীরে সব হাইওয়েতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। দেখা যাচ্ছে ঢাকা থেকে পঞ্চগড় পর্যন্ত মোটরসাইকেল চালিয়ে যাচ্ছে। তার শারীরিক সক্ষমতা, মোটরসাইকেলের সক্ষমতা সব মিলিয়ে যেকোনো মূহূর্তে একটা বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। সরকারের দায়িত্ব মানুষকে নিরাপত্তা দেওয়া। মানুষকে নিরাপদ রাখার জন্য আমাদের শক্ত হতে হবে। 

এছাড়াও ঘাট দিয়ে কতদিন মোটরসাইকেল পারাপার চলবে এমন প্রশ্নে নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, সময় আমরা জানিয়ে দেব। প্রস্তুতির জন্য সেতু কর্তৃপক্ষ ও বিদ্যুৎ বিভাগের সঙ্গে কথা বলতে হবে এবং ড্রেজিং করতে হবে। সেগুলো করে আমরা জানাবো।


সর্বশেষ সংবাদ