টিএসসির স্বোপার্জিত স্বাধীনতার ভাস্কর শামীম শিকদার আর নেই

শামীম শিকদার
শামীম শিকদার  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষক ও একুশে পদকপ্রাপ্ত ভাস্কর শামীম শিকদার মারা গেছেন।রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (২১ মার্চ) বিকেল সাড়ে ৪টার দিকে তিনি মারা যান।

শামীম শিকদারের ভাস্কর্যগুলোর কিউরেটর মো. ইমরান হোসেন তার মৃত্যুর বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

মো. ইমরান হোসেন বলেন, নিজের শিল্পকর্ম সংরক্ষণ করতে কয়েক মাস আগে যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছিলেন শামীম শিকদার। দেশে ফিরে তিনি অসুস্থ হয়ে পড়েন। প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা নেন। পরে তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে তিনি প্রায় এক সপ্তাহ লাইফ সাপোর্টে ছিলেন।

অসম্পূর্ণ কাজ শেষ করার লক্ষ্যে গত ৭ মাস আগে লন্ডন থেকে বাংলাদেশে এসেছিলেন তিনি। পরে অসুস্থ হওয়ায় ৪ মাস আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। দুটি হাসপাতাল থেকে চিকিৎসা নেওয়ার পরও স্বাস্থ্যের কোনো উন্নতি না হওয়ায় তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়।

মো. ইমরান হোসেন আরও বলেন, তার স্বপ্ন অসম্পূর্ণ রয়ে গেল। ঢাবির চারুকলা অনুষদে জয়নুল আবেদিনের ভাস্কর্যটি তিনি নতুন করে করতে চেয়েছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের গুয়ের্নিকা ভাস্কর্যও নতুন করে করার পরিকল্পনা ছিল শামীম শিকদারের। তবে, মন্ত্রণালয়ের ‘অসহযোগিতার’ কারণে বেশি দূর এগোতে পারেননি।

ঢাবির চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের অধ্যাপক শামীম শিকদার ১৯৯০ সালে টিএসসিতে ‘স্বোপার্জিত স্বাধীনতা’ এবং ফুলার রোড এলাকায় ‘স্বাধীনতা সংগ্রাম’ নির্মাণ করেন। 

এর আগে ১৯৭৪ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ঢাকা কেন্দ্রীয় কারাগারে একটি ভাস্কর্য নির্মাণ করেন। ২০০০ সালে তিনি একুশে পদক পান। সিরাজ সিকদারের বোন শামীম শিকদারের বয়স হয়েছিল ৭০ বছর। তিনি এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তারা দুজনই যুক্তরাজ্য প্রবাসী।


সর্বশেষ সংবাদ