মীনা দিবস আজ

মীনা কার্টুনের একটি দৃশ্য
মীনা কার্টুনের একটি দৃশ্য   © ফাইল ছবি

‘নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা’ এ প্রতিপাদ্যে এ বছর পালিত হচ্ছে মীনা দিবস। মীনা একটি  জনপ্রিয় কার্টুন চরিত্র উপমহজাদেশের শিশুদের জন্য। মীনা কার্টুনের গল্পগুলো লিঙ্গ বৈষম্য রোধ, শিক্ষা, স্বাস্থ্য সচতেনতা ও শিশু নিরাপত্তার গুরুত্ব নিয়ে তৈরি করা হয়েছে। শিশুদের কাছে ব্যাপক জনরিপ্রয় এই কার্টুনটি বাংলা পাষাপাশি সম্প্রচার করা হয় ইংরেজী, উর্দু, হিন্দি ও নেপালি ভাষায়।

বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার কার্টুনটির স্রষ্টা। মীনার গল্প কার্টুন ছাড়াও সম্প্রচারিত হয় কমিক বই ও রেডিও অনুষ্ঠানে। শিশুদের কাছে এ কার্টুনের সূচনা সংগীতটিও জনপ্রিয়।

এক উচ্ছ্বল, প্রাণবন্ত ও সাহসী মেয়ের নাম মীনা। মূল চরিত্রে মীনার বয়স ৯ বছর, বিভিন্ন সুপরিবর্তনের যে তার গ্রামের লক্ষ্যে কাজ করে। এ কার্টুনে মীনার পাশাপাশি আরও দুটি অন্যতম চরিত্র হলো- মিনার ভাই রাজু ও পোষা পাখি মিঠু।

আরও পড়ুন: স্কলারশিপ নিয়ে স্নাতক করুন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে

মীনা কার্টুন প্রথম প্রচারিত হয় বাংলাদেশ টেলিভিশনে ১৯৯৩ সালে। পরবর্তীতে, ১৯৯৮ সাল থেকে প্রতি বছরের ২৪ সেপ্টেম্বর দিনটি উদযাপিত হয়ে আসছে মীনা দিবস হিসেবে।

তখন থেকেই দিবসটি উদযাপিত হয় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া, আফ্রিকা ও পূর্ব-এশিয়ার দেশগুলোতে। প্রতিবছরই ‘ইউনিসেফ’ ঘোষিত দিবসটি সাড়ম্বরে উদযাপন করা হয়ে থাকে সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠনের সহযোগিতায়। মীনা বাংলাদেশে ইউনিসেফের বড় অর্জনগুলোর একটি। দিবসটি উদযাপিত হয় শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ ও ঝরে পড়া রোধকল্পের অঙ্গীকার নিয়ে।

দিবসটি উপলক্ষে বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় কর্মসূচির সঙ্গে মিল রেখে বিভিন্ন অনুষ্ঠান উদযাপিত হচ্ছে দেশজুড়ে। যার মধ্যে রয়েছে- গল্প বলার আসর, শিশুদের উদ্দেশে বিশেষ ব্যক্তিত্বদের প্রেরণামূলক বক্তব্য, পাপেট ও মাপেট শো, স্টল প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, যেমন খুশি তেমন সাজো ও মীনা বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ